ভারত চ্যালেঞ্জ নিতে পারবে তো বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪২ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩৩

আফগান শক্তির কাছে রীতিমত বিধ্বস্ত হয়ে কয়েক ঘন্টার মধ্যেই শক্তিশালী ভারতের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে। বাইশ গজের দ্বৈরথগুলোর মধ্যে ভারত-বাংলাদেশ মহারণ মানেই মাঠ ও মাঠের বাইরে কথার ঝাঁজ ও উত্তেজনার রসদ। কিন্তু ইনজুরিতে আক্রান্ত স্কোয়াড, আফগান হারের হতাশা আর চরম ক্লান্ত শরীল নিয়ে মুরুর বুকে চনমনে ভারত চ্যালেঞ্জ নিতে পারবে তো বাংলাদেশ?

আফগানিসস্তানের বিপক্ষে ম্যাচটি সুপার ফোরে কোনো প্রভাব ফেলবে না বলে আগে থেকেই বেশ একটা গুরুত্ব দেয়নি বাংলাদেশ। যার জন্য মুশফিক-মোস্তাফিজকে বিশ্রাম দিয়ে তরুণদের নিয়েই মাঠে নেমেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

সাকিব-রনিদের বোলিংয়ে শুরুটা ভালোও করেছিল লাল-সবুজরা। কিন্তু আফগানিস্তানের ৪০তম ওভারের পর থেকে শেষ পর্যন্ত আফগানরা বাংলাদেশকে নিয়ে রীতিমত ছেলে খেলাই করলো। আফগান স্পিনার রশীদ খান তার জন্মদিনের উদযাপনটা বাংলাদেশকে নিয়ে হেসে খেলেই করলেন। যার ফলাফল বাংলাদেশের ১৩৬ রানের পরাজয়।

যেটা শক্তিশালী ভারতের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের জন্য বড় ধাক্কাই বটে। তার সাথে ইনজুরি আর ক্লান্তি তো আছেই। টানা দুদিন ম্যাচ খেলতে হচ্ছে টাইগারদের। যেটা এর আগে কখনো হয়নি।

আর সেখানে ভারত আছে বেশ ফুরফুরে মেজাজে। কারণ গ্রুপ পর্বে হংকং-পাকিস্তানকে হারিয়ে বেশ স্বস্তিতে আছে তারা। তার মধ্যে বিশ্রামের জন্যও পেয়েছে পর্যাপ্ত সময়। ফলে বেশ আয়েশেই আছে রোহিত শর্মারা।

তবে এই ম্যাচ বাংলাদেশের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। এশীয় শ্রেষ্ঠাতের মিশনে স্বপ্নপূরণে ভারতের বিপক্ষে ম্যাচটিই হতে পারে বাঁক বদলের প্রথম ধাপ। বাংলাদেশ যদি কোনো ভাবে ভারতকে ঠেকাতে পারে তাহলে পুরো দলই বদলে যাবে। ভারতের পরে বাংলাদেশের দুই প্রতিপক্ষ পাকিস্তান-আফগানিস্তান। আজ ভারত চ্যালেঞ্জটা নিতে পারলে বাকি দুই দলকে ঠেকানো বেশ একটা কঠিন হবে না সাকিব-রিয়াদদের জন্য।

যদিও সামগ্রিক শক্তিতে বাংলাদেশ থেকে বহুগুন এগিয়ে রোহিত শর্মার দল। তবে বাংলাদেশও যেকোনো সময় যেকোনো কিছু ঘটিয়ে ফেলতে পারে। সবকিছু মিলিয়ে বেশ লড়াই পূর্ণ একটি ম্যাচের মধ্যে দিয়েই শুরু হতে যাচ্ছে ১৪তম এশিয়া কাপের সুপার ফোরের পর্ব।

দু’দলের ৩৩ ওয়ানডেতে ভারতের ২৭ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র পাঁচটি। কিন্তু এই পাঁচ জয়ের দুটিই এসেছে শেষ চার ম্যাচে। এশিয়া কাপের মঞ্চে এই ব্যবধানটা আরও কমিয়ে আনার চ্যালেঞ্জ বাংলাদেশ কতটা নিতে পারে সেটাই দেখার অপেক্ষা!

(ঢাকাটাইমস/২১ সেপ্টেম্বর/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :