ঢাবির সাত কলেজে থাকছে না পাস কোর্স

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৪১ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজে এ বছর থেকে আর ডিগ্রি পাস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে না। শুধু স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। গত শিক্ষাবর্ষে পাস কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের স্নাতকে (সম্মানে) স্থানান্তর করা হয়েছে। আর পুরোনো শিক্ষার্থীরা ডিগ্রি পাস ও প্রিলিমিনারি শেষ করার সুযোগ পাবেন।

মঙ্গলবার অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ দুপুরে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

ভর্তির আবেদন ২৪ সেপ্টেম্বর বিকাল ৫টা থেকে শুরু হয়ে ২৫ অক্টোবর পর্যন্ত চলবে। কলেজগুলোতে বিজ্ঞান অনুষদভুক্ত বিষয়গুলোর ভর্তি পরীক্ষা হবে ৯ নভেম্বর, কলা ও সমাজবিজ্ঞানে ১০ নভেম্বর এবং বাণিজ্য অনুষদভুক্ত বিষয়গুলোতে ভর্তির পরীক্ষা হবে আগামী ১৬ নভেম্বর।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, সাত কলেজ সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক আবু তালেব, বিভিন্ন কলেজের প্রিন্সিপ্যাল, শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৯ নভেম্বর শুক্রবার, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর শনিবার এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ নভেম্বর ২০১৮ শুক্রবার অনুষ্ঠিত হবে।

সাত কলেজে বিজ্ঞান ইউনিটের অধীনে ৬ হাজার ৫শ, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের অধীনে ১১ হাজার ৬শ ৩০ এবং বাণিজ্য ইউনিটের অধীনে ৫ হাজার ২শ ১০টি আসন রয়েছে।

আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ঢাবি অধিভুক্ত সরকারি সাতটি কলেজ হচ্ছে- ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ এবং সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

অধিভুক্তির পর ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানাপড়েনের কারণে ফল প্রকাশ নিয়ে জটিলতার সৃষ্টি হয়। এরপর সাত কলেজের শিক্ষার্থীরা ফল প্রকাশের দাবিতে আন্দোলনে নামেন।

এর আগে ২০১৪ সালের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনের সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের চাপ কমাতে ওই বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি কলেজগুলোকে সংশ্লিষ্ট এলাকার সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দেন। সেই নির্দেশনার আলোকেই সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এ নিয়ে সেসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের মাঝেও ক্ষোভের সৃষ্টি হয়।

ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/প্রতিনিধি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :