শাহজাদপুরে উচু জমিতে আগাম ক্ষিরা চাষ

রানা আহমেদ, সিরাজগঞ্জ
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫৬

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার মাঠে মাঠে এখন বন্যার পানি। নিচু জমিগুলো অনাবাদিই রয়ে গেছে। তবে উচুঁ জমিতে আগাম জাতের ক্ষিরা চাষ শুরু করেছেন কৃষকেরা।

বন্যার পানি যেন জমিতে ঢুকে পড়তে না পারে সেজন্য সম্ভাব্য পানি প্রবেশের রাস্তাগুলো মাটির বস্তা দিয়ে বন্ধ করে পালাক্রমে পাহাড়া দিচ্ছেন কৃষকরা।

সরেজমিনে উপজেলার গাড়াদহ গ্রামে গিয়ে দেখা যায়, প্রায় একশ বিঘা জমিতে আগাম ক্ষিরার চাষ করেছেন কৃষকরা। জমিতে বীজ বপনের পর এখন চলছে নিড়ানির কাজ। এতে ব্যস্ত সময় পার করছেন কৃষক। ভাল ফলন পেতে দিন রাত পরিশ্রম করছেন তারা।

মাঠে ঘুরে ঘুরে পরামর্শও দিচ্ছেন ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তারাও। কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে খুব শিগগির কৃষকেরা জমি থেকে ক্ষিরা সংগ্রহ করে বাজারজাত করতে পারবেন।

কথা হয় গাড়াদহ গ্রামের ক্ষিরা চাষী রোশনাই প্রামানিকের সাথে। তিনি জানান, প্রতি বছরের ন্যায় এবছরও তিনি তিন বিঘা জমিতে ক্ষিরার চাষ করেছেন। চাষবাস থেকে শুরু করে এখন পর্যন্ত প্রায় এক লাখ টাকা খরচ হয়েছে। আরও প্রায় ত্রিশ হাজার টাকা খরচ হবে।

যদি ফলন ভালো হয় এবং কোন বালা মছিবত না আসে তাহলে তিন বিঘা জমি থেকে খরচ বাদ দিয়ে প্রায় দুই লাখ টাকা লাভ হবে তার।

শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনজু আলম সরকার জানান, এ বছর প্রায় দুইশ হেক্টর জমিতে ক্ষিরা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অনেক উচু জায়গায় আগাম জাতের ক্ষিরার চাষ হচ্ছে। বন্যার পরে নিচু জমিতেও ক্ষিরার চাষ হবে। এই ফসলটি দুই মাসের ফসল। রোপনের ত্রিশ দিনের মধ্যেই ফসল তোলা শুরু হয়। ভাল ফলন ও দাম পেলে চাষীরা লাভবান হবেন।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :