বোলারদের কৃতিত্বে পাকিস্তান বধ, ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:২৯ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ০১:৪৫

জিতলেই ফাইনালে, হারলেই বিদায়। এমন সমীকরণ সামনে নিয়ে বুধবার এশিয়া কাপের সুপার ফোর পর্বের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। আর এই ম্যাচে বোলারদের নিপুণ বোলিংয়ে ৩৭ রানে জয় তুলে নিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠে গেল টাইগাররা। আর বিদায় নিল পাকিস্তান। আগামী ২৮ সেপ্টেম্বর ফাইনাল ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এবার তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠেছে টাইগাররা।

বাংলাদেশের এই জয়ে বড় অবদান রেখেছেন মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন ও মোস্তাফিজুর রহমান। ব্যাটিংয়ে মুশফিকুর রহিম ৯৯ ও মোহাম্মদ মিথুন ৬০ রান করেন। আর বোলিংয়ে চারটি উইকেট নেন মোস্তাফিজুর রহমান।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে এদিন বাংলাদেশের দেয়া ২৪০ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২০২ রান সংগ্রহ করে পাকিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৮৩ রান করেন ইমাম-উল-হক। ওয়ানডেতে এটি তার তৃতীয় অর্ধশত। এছাড়া আসিফ আলী ৩১ ও শোয়েব মালিক ৩০ রান করেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে মোস্তাফিজুর রহমান ১০ ওভার বল করে ৪৪ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন। এছাড়া মেহেদী হাসান মিরাজ ২টি, রুবেল হোসেন ১টি, মাহমুদউল্লাহ রিয়াদ ১টি ও সৌম্য সরকার ১টি করে উইকেট শিকার করেন।

এদিন বোলিংয়ে বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। ইনিংসের প্রথম ওভারেই উইকেট শিকার করে টাইগাররা। শুরুতেই ওপেনার ফখর জামানকে ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। ওভারের পঞ্চম বলে রুবেল হোসেনের হাতে ধরা পড়েন এই ব্যাটসম্যান। দ্বিতীয় ওভারে বোলিংয়ে আসেন মোস্তাফিজুর রহমান। নিজের প্রথম ওভারে বল করতে এসেই উইকেট শিকার করেন ‘কাটার মাস্টার’। ওভারের দ্বিতীয় বলে বাবর আজমকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি।

ইনিংসের চতুর্থ ওভারে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের হাতে ক্যাচ বানিয়ে সরফরাজ আহমেদকে ফেরান মোস্তাফিজুর রহমান। এরপর প্রতিরোধ গড়ার চেষ্টা করেন ইমাম-উল-হক ও শোয়েব মালিক। দুজনে মিলে ৬৭ রানের পার্টনারশিপ গড়েন। রুবেল হোসেনের করা ইনিংসের ২১তম ওভারের প্রথম বলটি মিডউইকেট দিয়ে বের করে দিতে চেয়েছিলেন শোয়েব মালিক। কিন্তু সেটি পারেননি। শর্ট মিডউইকেটে দাঁড়িয়ে থাকা মাশরাফি বিন মুর্তজা বাতাসে শরীর ভাসিয়ে দিয়ে ক্যাচটি লুফে নেন।

ইনিংসের ২৬তম ওভারে সৌম্য সরকারের বাউন্সার ডেলিভারিতে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন শাদব খান। দলীয় ৯৪ রানে পঞ্চম উইকেটের পতন ঘটেছিল পাকিস্তানের। এরপর ইমাম-উল-হক ও আসিফ আলী জুটি বাংলাদেশের জন্য ‘গলার কাঁটা’ হয়ে দাঁড়িয়েছিল। সেই জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। ইনিংসের ৪০তম ওভারে স্ট্যাম্পিং হন আসিফ আলী। ইমাম-উল-হক ও আসিফ আলী ৭১ রানের পার্টনারশিপ গড়েন।

৪১তম ওভারে মাহমুদউল্লাহ রিয়াদের বলে স্ট্যাম্পিং হন ইমাম-উল-হক। ৪৪তম ওভারে মোস্তাফিজুর রহমানের বলে মাশরাফি বিন মুর্তজার হাতে ক্যাচ হন হাসান আলী। ৪৬তম ওভারে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ বানিয়ে মোহাম্মদ নওয়াজকে ফেরান মোস্তাফিজুর রহমান।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৪৮.৫ ওভারে ২৩৯ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় বাংলাদেশ। এই ম্যাচে যারা জিতবে তারা ফাইনালে ভারতের মুখোমুখি হবে। আগামী ২৮ সেপ্টেম্বর দুবাইয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

এদিন বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এক রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। ৯৯ রান করে ফিরে যান সাজঘরে। ওয়ানডেতে এটি তার ৩০তম হাফ সেঞ্চুরি। ৬০ রান করেন মোহাম্মদ মিথুন। ওয়ানডেতে এটি তার দ্বিতীয় অর্ধশত। অন্যদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ করেন ২৫ রান। পাকিস্তানের বোলারদের মধ্যে জুনায়েদ খান নয় ওভার বল করে ১৯ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন। অন্যদের মরেধ্য শাহীন শাহ আফ্রিদি ২টি, হাসান আলী ২টি ও শাদব খান ১টি করে উইকেট শিকার করেন।

শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৭ রানে জয়ের মাধ্যমে এশিয়া কাপ শুরু করে বাংলাদেশ। মূল এই জয়ের মাধ্যমেই সুপার ফোর নিশ্চিত হয় বাংলাদেশের। গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে হারানোর পর আফগানিস্তানের বিপক্ষে ১৩৬ রানে হেরেছিল মাশরাফি বিন মুর্তজার দল।

সুপার ফোর পর্বেও শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। সুপার ফোর পর্বের প্রথম দিন ভারতের বিপক্ষে সাত উইকেটে হারে বাংলাদেশ। এরপর আফগানিস্তানকে তিন রানে হারায় টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ৩৭ রানে জয়ী বাংলাদেশ।

বাংলাদেশ ইনিংস: ২৩৯ (৪৮.৫ ওভার)

(লিটন দাস ৬, সৌম্য সরকার ০, মুমিনুল হক ৫, মুশফিকুর রহিম ৯৯, মোহাম্মদ মিথুন ৬০, ইমরুল কায়েস ৯, মাহমুদউল্লাহ রিয়াদ ২৫, মেহেদী হাসান মিরাজ ১২, মাশরাফি বিন মুর্তজা ১৩, রুবেল হোসেন ১, মোস্তাফিজুর রহমান ০*‍; জুনায়েদ খান ৪/১৯, শাহীন শাহ আফ্রিদি ২/৪৭, হাসান আলী ২/৬০, মোহাম্মদ নওয়াজ ০/৩৯, শোয়েব মালিক ০/১৪, শাদব খান ১/৫২)।

পাকিস্তান ইনিংস: ২০২/৯ (৫০ ওভার)

(ফখর জামান ১, ইমাম-উল-হক ৮৩, বাবর আজম ১, সরফরাজ আহমেদ ১০, শোয়েব মালিক ৩০, শাদব খান ৪, আসিফ আলী ৩১, মোহাম্মদ নওয়াজ ৮, হাসান আলী ৮, শাহীন শাহ আফ্রিদি ১৪*, জুনায়েদ খান ৩*; মেহেদী হাসান মিরাজ ২/২৭, মোস্তাফিজুর রহমান ৪/৪৩, মাশরাফি বিন মুর্তজা ০/৩৩, রুবেল হোসেন ১/৩৮, মাহমুদউল্লাহ রিয়াদ ১/৩৮, সৌম্য সরকার ১/১৯)।

(ঢাকাটাইমস/২৭ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :