সম্পদের হিসাব না দেয়ায় ইউপি চেয়ারম্যানের কারাদণ্ড

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫২

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

সম্পদের হিসাব বিবরণী দাখিল না করায় শেরপুর জেলার সদর থানাধীন কামারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নূরে আলম সিদ্দিকীকে ১ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার ৭ নম্বর বিশেষ জজ শহিদুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

একই সঙ্গে তাকে ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো তিন মাস কারাদণ্ড দেন বিচারক।

রায়ের পর আসামি পক্ষে উচ্চ আদালতে আপিলের শর্তে জামিন প্রার্থনা করলে আদালত তা নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, নূরে আলম সিদ্দিকী নিজের, স্ত্রীর ও তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের নামে অবৈধ সম্পদের মালিক হয়েছেন মর্মে দুদকের প্রাথমিক অনুসদ্ধানে প্রমাণিত হয়। পরে ২০১৪ সালের ২৬ নভেম্বর দুদক তাকে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ দেয়। একই বছর ২৩ ডিসেম্বর নোটিশ গ্রহণ করেন নূরে আলম সিদ্দিকী। পরের বছর ৫ জানুয়ারি সাত কার্যদিবস সময় বৃদ্ধির আবেদন করলে তা মঞ্জুর হয়। এর পরের সাত দিন পার হওয়ার পর তিনি সম্পদ বিবরণী দাখিল করেননি। এর পরিপ্রেক্ষতে দুদকের উপপরিচালক সৈয়দ তাহসিনুল হক ২০১৫ সালের ৮ মার্চ রমনা থানায় মামলাটি দায়ের করেন।

দুদকের সহকারী পরিচালক রাম প্রসাদ ম-ল মামলাটি তদন্ত করে ২০১৬ সালের ২০ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন। গত বছরের ২৩ এপ্রিল আদালত আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলাটির বিচারকাজ চলাকালে ৩ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

দুদকের পক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট রেজাউল করিম আর আসামির পক্ষে ছিলেন একেএম হাবিবুর রহমান চুন্নু।

ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস