দেশের প্রথম নারী মেজর জেনারেল সুসানে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৬ | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২২

বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর ইতিহাসে সর্বপ্রথম মেজর জেনারেল পদে পদোন্নতি পেয়েছেন একজন নারী। তিনি হলেন চিকিৎসক সুসানে গীতি।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল সামছুল হক রবিবার সেনা সদরদপ্তরে গীতিকে মেজর জেনারেল পদবির র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। এ সময় ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডা. সুসানে গীতি স্বামী ব্রিগেডিয়ার জেনারেল আসাদুল্লাহ মো. হোসেন সাদ (অবসরপ্রাপ্ত) একজন সফল সামরিক বিশেষজ্ঞ চিকিৎসক ছিলেন।

সুসানে গীতি ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরে ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে ক্যাপ্টেন হিসেবে যোগ দেন। ১৯৯৬ সালে প্রথম নারী হিসেবে হেমাটোলজি'তে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন।

এছাড়া জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এবং বিভিন্ন সামরিক হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেছেন সুসানে। বর্তমানে তিনি আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর- আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছেন, ‘প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন সেনাবাহিনীতে নারী অফিসারকে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি প্রদানের মাধ্যমে সেই পদক্ষেপের আরও একটি নতুন দিগন্তের সূচনা হলো।’

সেনাবাহিনীতে চিকিৎসা কোরে নারীদের নিয়োগ স্বাধীনতার পর পর। তবে অন্যান্য কোরে ২০০১ সালে শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকাকালে তার আগ্রহেই সৈনিক হিসেবে যোগ দেয় নারীরা। আওয়ামী লীগের বর্তমান আমলে বিজিবিতেও নারী সেনা সংযুক্ত হয়েছে। ২০১৩ সালে বিমানবাহিনীর প্রথম নারী প্যারাট্রুপার হন জান্নাতুল ফেরদৌস।

ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :