চট্টগ্রামের মহসিন কলেজে স্মার্টফোনে নিষেধাজ্ঞা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ অক্টোবর ২০১৮, ০৯:২০

সামাজিক অবক্ষয় রোধে এবার স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ।

১ অক্টোবর (সোমবার) থেকে ওই কলেজ ক্যাম্পাসে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই বিষয়ে রবিবার কলেজ কর্তৃপক্ষ এক নোটিশের মাধ্যমে এ আদেশ জারি করে।

কলেজটির অধ্যক্ষ প্রফেসর অঞ্জন কুমার নন্দী স্বাক্ষরিত ওই আদেশে উল্লেখ করা হয়েছে, ১ অক্টোবর থেকে উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ) শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ ক্যাম্পাসে স্মার্টফোন ব্যবহার ও বহন সম্পূর্ণ নিষেধ করা হলো।

কলেজ ক্যাম্পাসে কোনো শিক্ষার্থীর কাছে স্মার্টফোন পাওয়া গেলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওই আদেশটিতে আরও উল্লেখ করা হয়, তবে একাডেমিক প্রয়োজনে অভিভাবকদের সাথে যোগাযোগের জন্য শিক্ষার্থীরা ইন্টারনেট সংযোগবিহীন স্বাভাবিক ফিচার ফোন ব্যবহার করতে পারবে।

কলেজের অধ্যক্ষ প্রফেসর অঞ্জন কুমার নন্দী বলেন, উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের হাতে স্মার্টফোন থাকার প্রয়োজনটা কী! এটা এদের পড়ালেখার প্রতিবন্ধকতা ও ক্যারিয়ার ধ্বংস করছে। একই সাথে সামাজিক চরম অবক্ষয় হচ্ছে এর মাধ্যমে। যেটা কল্পনাও করা যায় না। তাই কলেজের প্রশাসনিক বৈঠকে শিক্ষার্থীদের লেখাপড়া ও সামাজিক নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা