জাবিতে সাংবাদিক-ছাত্রী লাঞ্ছিত: চার ছাত্রলীগ কর্মী বহিষ্কার

জাবি প্রতিনিধি, ঢাকাটাইম
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০১৮, ০০:০৬

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের ছিনতাইয়ে বাধা দেয়ায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত এক সাংবাদিকসহ ছাত্রী লাঞ্ছিতের ঘটনায় ছাত্রলীগের চার কর্মীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার সন্ধ্যায় তাদের বহিষ্কার করা হয়। অবশ্য এর আগে দুপুরে সাত ছাত্রলীগ কর্মীকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে সন্ধ্যায় তা চারজনে নেমে আসে।

যেখানে মারধরের নেতৃত্বদানকারী ছাত্রলীগ কর্মী এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪২তম আবর্তনের শিক্ষার্থী নেজাম উদ্দিন নিলয়সহ দুই জনের নাম বাদ দেয়া হয়।

বহিষ্কার হওয়া ছাত্রলীগের কর্মীরা হলেন- বাংলা বিভাগের ৪৫ তম আবর্তনের শিক্ষার্থী শুভাশীষ ঘোষ, লোক প্রশাসন বিভাগের ৪৭ তম আবর্তনের শিক্ষার্থী ইয়া রাফিউ শিকদার আপন, সোহেল রানা ও মো. মোস্তাফিজুর রহমান। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক-জব্বার হলে থাকেন এবং শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চলের অনুসারী।

দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখার রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে ছাত্রলীগ কর্মী নিলয়সহ সাতজনের নাম ঢাকাটাইমসের হাতে এসে পৌঁছায়। অভিযোগ উঠেছে ‘ছাত্রলীগের চাপে’ প্রশাসন তাদের সিদ্ধান্ত পরিবর্তন করেছে।

পরে বিকেলে জরুরি আলোচনায় বসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা)। আলোচনা শেষে সন্ধ্যায় সেই আবু হাসান স্বাক্ষরিত অপর অফিস আদেশে চারজন শিক্ষার্থীকে বহিষ্কারের কথা জানানো হয়।

তিন জনের নাম বাদ দেয়ার বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বিষয়টিকে ‘তাড়াহুড়ার কারণে কপি যাচাই না করেই স্বাক্ষর করা হয়েছে। পরে ভুল বুঝতে পেরে আলোচনা করে সঠিক সিদ্ধান্ত দেওয়া হয়েছে’ বলে জানান তিনি।

তিনি বলেন, প্রক্টরিয়াল বডির প্রাথমিক তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ঘটনার সাথে সম্পৃক্ততা পাওয়া গেছে এমন চারজনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের জন্য নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক হারুন অর রশীদকে প্রধান করে চার সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ কার্য দিবসের মধ্যে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে । পূর্ণাঙ্গ প্রতিবেদন হাতে পেলে সেই অনুযায়ী প্রকৃত দোষীদেরকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের শাস্তি প্রদান করা হবে।

তবে ‘প্রভাবিত’ হয়ে ছাত্রলীগের একজন কর্মীকে বাঁচাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত পরিবর্তন করেছে বলে অভিযোগ করেছেন মারধরের শিকার সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৩তম আবর্তনের শিক্ষার্থী ও চ্যানেল আই অনলাইনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মাহমুদুল হক সোহাগ।

তিনি বলেন, ‘ছাত্রলীগ কর্মী নেজাম উদ্দিন ওরফে চৌধুরী নিলয়ের নেতৃত্বে মারধর করা হয়েছে। নেজামউদ্দিনসহ সাতজনকে বহিষ্কারের আদেশ দিয়ে পরে তা পরিবর্তন করে চারজনকে বহিষ্কার করেছে প্রশাসন। এটি প্রভাবিত সিদ্ধান্ত।’

এ বিষয়ে ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান বলেন, ‘ভুল করে সাত শিক্ষার্থীকে বহিষ্কারের আদেশ সংবলিত একটি অফিস আদেশে স্বাক্ষর করি আমি। ওই আদেশ প্রচার করা হয়নি। পরে ভুল বুঝতে পেরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও প্রক্টরের সঙ্গে আলোচনা করে ভুল শুধরে নেই। পরবর্তীতে নতুন করে অফিস আদেশ দেওয়া হয়।’

গত ২৪ সেপ্টেম্বর অভিযুক্ত ওই ছাত্রলীগ কর্মীরা বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় এক বহিরাগত দুইজনের কাছ থেকে ছিনতাই করতে গেলে বাধা দেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ৪৩তম আবর্তনের শিক্ষার্থী মাহমুদুল হক সোহাগ। ছিনতাইয়ে বাধা দেয়ায় ক্ষিপ্ত হয়ে অভিযুক্ত ছাত্রলীগ কর্মীরা দলবেঁধে সোহাগ এবং তার সাথে থাকা একই বিভাগের ৪৬তম আবর্তনের এক ছাত্রীকে মারধর করে।

মারধরের এই ঘটনায় সোহাগ ও ওই ছাত্রী ছাত্রলীগ কর্মী নেজাম উদ্দিন নিলয়সহ পাঁচজনের নাম উল্লেখ্য করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন।

ঢাকাটাইমস/০৩অক্টোবর/প্রতিনিধি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :