ন্যাশনাল ফ্যান কারখানায় বিস্ফোরণে মামলা

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০১৮, ২১:০৪

গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্প এলাকায় ন্যাশনাল ফ্যান কারখানায় হিট চেম্বার বিস্ফোরণে তিনজন নিহত হওয়ায় মামলা করা হয়েছে। মঙ্গলবার রাতে নিহতদের পরিবারের পক্ষ থেকে টঙ্গী পূর্ব থানায় মামলাটি করেন নিহত শ্রমিক তাইজুল ইসলামের বাবা রফিকুল ইসলাম।

এছাড়া জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে তাদের তদন্ত কাজ শুরু করেছে। কারখানায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

টঙ্গী পূর্ব থানার ওসি মো. কামাল হোসেন জানান, টঙ্গীর বিসিক এলাকায় ন্যাশনাল ফ্যান কারখানায় হিট মেশিন বিস্ফোরণে তিনজন নিহত এবং কমপক্ষে ২৫ জন আহত হয়। এ ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে একটি দুর্ঘটনাজনিত মামলা করা হয়েছে। মামলায় ওই কারখানায় মালিক, কর্মকর্তা ও কর্মচারীসহ ১০ জনসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করা হয়েছে। মামলাটি তদন্তাধীন আছে। সুষ্ঠু তদন্তের লক্ষ্যে কারখানায় স্থাপন করা সিসি ক্যামেরার ফুটেজ ও আলামতসমূহ জব্দ করা হয়েছে।

বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি বুধবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তদন্ত কমিটির প্রধান গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মশিউর রহমানের সঙ্গে উপ-মহাপরিদর্শক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আসাদুজ্জামান, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার আমীরুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

তদন্ত দল কারখানার বিস্ফোরণস্থল ঘুরে ঘুরে দেখেন ও শ্রমিক-কর্মচারীদের সঙ্গে কথা বলেন।

তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক মশিউর রহমান বলেন, বয়লার পরিদর্শনের ব্যবস্থা থাকলেও লোকবল কম এবং হিট চেম্বার পরিদর্শনে কোনো ব্যবস্থা শিল্প আইনে নেই। এটা তাদের নিজস্ব কারিগরি ব্যবস্থা। কারখানা কর্তৃপক্ষ শুক্রবার পর্যন্ত কারখানাটি ছুটি ঘোষণা করেছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে টঙ্গীর ন্যাশনাল ফ্যান কারখানায় তৃতীয় তলায় হিট মেশিন বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় তিনজন নিহত হন।

নিহতরা হলেন, ময়মনসিংহের মুক্তাগাছা থানার গড়বাজাইল এলাকার তাইজুল ইসলাম, নেত্রকোনা সদর থানার নাড়িয়া এলাকার সামসুল হক ও ময়মনসিংহের ফুলবাড়িয়া থানার লাল চান। এসময় আহত হন আরো ২৫ জন শ্রমিক।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :