এবার কুমিল্লায় মাওলানা সা’দ বর্জনের ঘোষণা

প্রকাশ | ০৩ অক্টোবর ২০১৮, ২২:০০

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

কুরআন ও হাদিসের মনগড়া ব্যাখ্যা, দ্বীনি শিক্ষাকে হেয় করা এবং তবলিগের সঠিক কর্মপন্থা থেকে সরে যাওয়ার অভিযোগে এবার কুমিল্লায় মাওলানা মুহাম্মদ সা’দকে নিষিদ্ধ ও বর্জন ঘোষণা করা হয়েছে।

বুধবার কুমিল্লার নগরীর রেইসকোর্স নূর মসজিদে জেলার উলামায়ে কেরাম ও তাবলিগের সাথীদের উদ্যোগে আয়োজিত এক ইসলামী সমাবেশে এই ঘোষণা দেন তারা। এই ইসলামি সমাবেশে মাওলানা সা’দকে নিষিদ্ধ ঘোষণা দিয়ে দশ দফা ঘোষণাপত্র তুলে ধরেন সা’দ বিরোধীরা।

সমাবেশে প্রধান আলোচক ছিলেন- ঢাকা কাকরাইল মসজিদের খতিব ও তাবলিগ জামাতের প্রধান মুরব্বি মাওলানা হাফেজ জুবায়ের।

এসময় আরও ছিলেন- কাকরাইল মসজিদের সুরা সদস্য মাওলানা ওমর ফারুক, বাংলাদেশ কওমি মাদ্রাসার শিক্ষাবোর্ডের (বেফাক) মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস, বেফাকের সিনিয়র সহ-সভাপতি আল্লামা আশরাফ আলী, বেফাকের সহকারী মহাসচিব মাওলানা মাহফুজুল হক।

এসময় বক্তারা বলেন, কুরআন ও হাদিসের মনগড়া ব্যাখ্যা, তাবলিগের গুরুত্ব বুঝাতে তাবলিগ ছাড়া দ্বীনের অন্যান্য মেহনত, দ্বীনি শিক্ষা ও তাসাউফ ইত্যাদিকে হেয় করা এবং পূর্ববর্তী তিন হজরতের কর্মপন্থা থেকে সরে যাওয়ায় মাওলানা মুহাম্মদ সা’দকে অনুসরণ করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। মাওলানা সা’দ নিজেই নিজেকে আমির দাবি করেছেন- যা শরিয়তবিরোধী। তাই তার সিদ্ধান্ত কুমিল্লাসহ বাংলাদেশের কোথাও বাস্তবায়ন করতে দেয়া যাবে না।

এছাড়া, দারুল উলুম দেওবন্দ আশঙ্কা প্রকাশ করেছে যে, মাওলানা সা’দ আহলে সুন্নাত ওয়াল জামাতের মতাদর্শ থেকে সরে গিয়ে নতুন কোনো ফেরকা গঠনের অপচেষ্টা চালাচ্ছেন। এমন পরিস্থিতিতে কোনো জামাত বা ব্যক্তিকে দিল্লির নেজামুদ্দীনে পাঠানো বা যাওয়া সঠিক হবে না। একইভাবে নেজামুদ্দীন থেকে আগত কোন জামাতকে দেশের কোথাও কাজ করার সুযোগ দেয়া যাবে না।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/প্রতিনিধি/এলএ)