অধিকারের সপক্ষে ছবি আঁকলো ৫০০ শিশু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৮, ২০:৩৮

ছুটির দিনের সকাল থেকে শিশুদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজা। রাজধানীর নানা প্রান্তের নানা বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি ছিল বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও। সবাই সমবেত হয়েছিল ছবি আঁকবে বলে। যখন পেন্সিলে- রং তুলিতে আঁকাআঁকি শুরু হলো, তখন আয়োজকদেরও বিষ্মিত হওয়ার পালা। ধারণার চেয়েও অনেক বেশি ক্ষুদে চিত্রশিল্পী ছবি আঁকতে বসে যাওয়ায় মূল প্লাজার বিশাল হলরুম ছাড়িয়ে বাইরের লন ও বাগানেও স্থান করে দিতে হলো ওদেরকে।

শুক্রবারের এ শিশু-কিশোর চিত্রাংকন ছিল প্রতিযোগিতারও, তাই বিজয়ীদের পুরস্কৃত করা হয়েছে বর্ণিল আয়োজনে। বিশ্ব শিশু দিবস-২০১৮ উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করে কেন্দ্রীয় খেলাঘর আসর।শিশু দিবসের আয়োজন বলে অনিবার্যভাবেই ছোটরা ছবি এঁকেছে তাদের অধিকারের সপক্ষে। গ্রাম-বাংলার সেই চিরপরিচিত দৃশ্যের পাশাপাশি বাদ যায়নি মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকাসহ বাংলাদেশের সার্বজনীন নানা উৎসব ও আনন্দ উদযাপনও। একটু যারা বড়, তারা ক্যানভাসে তুলে এনেছে জাতির জনক বঙ্গবন্ধু আর মুক্তিযুদ্ধের চেতনায় আনন্দময় শৈশব গড়বার নানা মূর্ত-বিমূর্ত বিষয়ও।

মোট ৭টি বিভাগে ৫ শতাধিক শিশু-কিশোর এ প্রতিযোগিতায় অংশ নেয়। তাদের মধ্য থেকে পুরস্কৃত হয় ২২ জন। পদ্মা বিভাগে (প্লে গ্রুপ থেকে ১ম শ্রেণি) রাশেদুল ইসলাম তাসিন ১ম, সূচনা ইরাম সুচি ২য় ও মো. হানিফ ৩য় এবং মেঘনা বিভাগে (২য় শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি) মারিনা ১ম, অধরা চক্রবর্তী ২য়, মাহবুবা খাতুন ৩য় ও শাহরিন সুলতানা বিশেষ পুরস্কার লাভ করে। যমুনা বিভাগে (পঞ্চম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি) মো. আব্দুল্লাহ আল সুচি ১ম, আফরিনা ফারজানা খান ২য় ও আবির রানা চৌধুরী ৩য় এবং ব্রহ্মপুত্র বিভাগে (অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণি) স্থান সাদিয়া ইসলাম লাইসা ১ম, মামদুহা ওয়াস্তি রাহা ২য় ও পূর্ণিমা আক্তার ৩য় পুরস্কার অর্জন করে। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন বিভাগ দোয়েলে ( প্রথম শ্রেণি থেকে তৃতীয় শ্রেণি) আরাফাত ইসলাম ইফাত ১ম, খায়রুল ইসলাম ২য় ও আদিবা ৩য়, শ্যামা বিভাগে (চতুর্থ শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণি) আয়নাল মাহামুদ আদর ১ম, এনামুল হাসান আমান ২য় ও মো. রেদোয়ান ৩য় এবং ঘুঘু বিভাগে (সপ্তম থেকে দশম শ্রেণি) মো. আবীর হোসেন ১ম, হোসনা আক্তার ২য় ও মাসুদুল ইশান রিজভী ৩য় পুরস্কার পেয়েছে।

প্রতিযোগিতার উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন দেশবরেণ্য চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশ। বক্তব্য দেন খেলাঘর ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান শহীদ, কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবু, সম্পাদকমণ্ডলীর সদস্য এ আলী আহমদ নান্তু, সদস্য শিল্পী কিরীটি রঞ্জন বিশ্বাস। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য শরীফ আহমেদ, হান্নান চৌধুরী ও হাসান তারেক, সম্পাদকমণ্ডলীর সদস্য রাজেন্দ্র চন্দ্র দেব মন্টু, হাফিজুর রহমান মিন্টু, সুনীল কুমার সরকার মিন্টু, নছরু কামাল খান ও আব্দুল মান্নান, কেন্দ্রীয় কমিটির সদস্য ফখরুল ইসলাম, আসমা আব্বাসী ঊর্মি, আনিসুল ইসলাম অপু, শামীম আহমেদ ও সুজন মজুমদার প্রমুখ।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/এআ র)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :