ফিন্যান্সিয়াল টাইমস সম্পাদকের ভিসা বাতিল করল হংকং

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ অক্টোবর ২০১৮, ১৮:৫৭ | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০১৮, ১৮:১৮

যুক্তরাজ্যভিত্তিক পত্রিকা ফিন্যান্সিয়াল টাইমসের এশিয়া অঞ্চলের সম্পাদক ভিক্টর মালেটের ভিসা নবায়নে অস্বীকৃতি জানিয়েছে চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্য।

ফিন্যান্সিয়াল টাইমসের সম্পাদক ভিক্টর মালেট শহরটির বিদেশি সংবাদদাতা ক্লাবের(এফসিসি)’রও ভাইস প্রেসিডেন্ট। গত আগস্টে হংকংয়ের স্বাধীনতাপন্থী একজন আন্দোলনকর্মী এফসিসির আয়োজিত সম্মেলনে বক্তৃতা দেয়। এতে প্রতিষ্ঠানটি হংকং ও চীনা কর্তৃপক্ষের বিরাগভাজন হয়। ভিসার সিদ্ধান্তের ক্ষেত্রে ব্যাখ্যা দেয়নি হংকং।

চীন হংকং-এর সার্বভৌমত্বের বিষয়ে অত্যন্ত সংবেদনশীল। ১৯৯৭ সালে সাবেক ব্রিটিশ উপনিবেশ এই অঞ্চলটি পররাষ্ট্র ও প্রতিরক্ষার বিষয় বাদে উচ্চ পর্যায়ের স্বায়ত্তশাসিত অঞ্চল রাখার শর্তে ৫০ বছরের জন্য চীনের কাছে হস্তান্তর করা হয়।

চীন ‘এক দেশ, দুই নীতি’ চুক্তি অনুসরণ করে। হংকং-এর বাকস্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতা চীনের মূল ভূখণ্ড থেকে অঞ্চলটিকে পৃথক করেছে।

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ভিসা প্রত্যাখ্যানের বিষয় হংকং কর্তৃপক্ষের কাছে জরুরি ভিত্তিতে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

হংকংয়ের তরুণ স্বাধীনতাপন্থী আন্দোলনকর্মী অ্যান্ডি চ্যান যখন অনুষ্ঠানে বক্তৃতা দেন তখন ভিক্টর মালেট এফসিসির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছিলেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় ক্লাবটিকে অনুষ্ঠান বাতিলের আহ্বান জানিয়েছিল এবং হংকং-এর শীর্ষ কর্মকর্তা ক্যারি ল্যাম এই সম্মেলনের সমালোচনা করে ‘দুঃখজনক ও অনুপযুক্ত’ বলে অ্যাখ্যা দিয়েছিলেন।

বেইজিং সমর্থিত গোষ্ঠীরা এফসিসি কার্যালয়ের বাইরে র‍্যালি করে হংকং থেকে চলে যাওয়ার দাবি জানিয়েছে।

তবে ক্লাব কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তে অটল থাকে এবং আলোচনা এগিয়ে নিয়ে যায়। মালেট গত দুই বছর ধরে ফিন্যান্সিয়াল টাইমসের এশিয়া অঞ্চলের দায়িত্ব পালন করছেন।

সংবাদমাধ্যমটি তাদের এক বিবৃতিতে বলেছে, ‘আমরা এই প্রথম এই ধরনের পরিস্থিতির মুখোমুখি হলাম। ভিসা প্রত্যাখ্যানের বিষয়ে আমাদেরকে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।’

এফসিসি বলছে, আইনের শাসন ও বাকস্বাধীনতার জন্য হংকং-এর সুখ্যাতি রয়েছে। ভিসা বাতিলের বিষয়ে কোনো ব্যাখ্যা না থাকায় এই সিদ্ধান্ত বাতিলের জন্য হংকং কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে এফসিসি।

(ঢাকাটাইমস/৬সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ, শীর্ষনেতাসহ ২৯ মাওবাদী নিহত

ইরানের হামলার প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন নেই: সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী

ভারতের কাশ্মীরে নৌকাডুবে ৬ জনের প্রাণহানি, নিখোঁজ ১৫

ইসরায়েলে হামলার পর পরমাণু স্থাপনা সাময়িক বন্ধ করে ইরান

২০ বছর পর নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে সিঙ্গাপুর

ইসরায়েলের পাল্টা হামলার ঘোষণায় উদ্বিগ্ন ইরানিরা

সাইপ্রাসে পুলিশি অভিযানে পাঁচতলা ভবন থেকে ঝাঁপ দিয়ে বাংলাদেশি নিহত 

পাকিস্তানে ভারী বষর্ণ ও বজ্রপাতে নিহত ৩৯

ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি চূড়ান্ত করল ইসরায়েলি বিমান বাহিনী

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো ঠেকাতে পারেনি ইসরায়েল ও তার মিত্ররা

এই বিভাগের সব খবর

শিরোনাম :