ঢাকায় শরৎ মেলা শুরু ‌

নিজস্ব প্র‌তি‌বেদক, ঢাকাটাইম
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৮, ১৮:১৪

ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণের জন্য ঢাকায় শুরু হ‌য়েছে পাঁচ দিনের শরৎ মেলা।

র‌বিবার সকা‌লে রাজধানীর ম‌তি‌ঝিলের বি‌সিক ভব‌নে পাঁচ দিনব্যাপী শরৎমেলা ১৪২৫ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনীর উ‌দ্বোধন ক‌রেন বিসিকের নকশা ও বিপণন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মো. মাহবুবুর রহমান।

এসময় তিনি বলেন, জিডিপিতে ক্ষুদ্র ও কুটির শিল্পের অবদান বাড়াতে হবে। আর এজন্য উদ্যোক্তাদের সব রকম সহযোগিতা করে বিসিক উদ্যোক্তাদের পাশে থাকবে। নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান সৃষ্টি, বিদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের বাজার তৈরি, উদ্যোক্তাদের ঋণ ও কারিগরি সহায়তা, শিল্প প্লট দিতে প্রস্তুত বিসিক।

উদ্যোক্তাদের মেলাগুলোয় বেশি করে অংশগ্রহণের আহ্বান জানিয়ে মাহবুবুর রহমান বলেন, বিদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণ ও প্রসারে সবরকমের সহযোগিতা দেবে বিসিক।

মাহবুবুর রহমান আরও জানান, নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক প্রিন্ট, বাটিক প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট, পুতুল তৈরি, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, মৃৎ শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইনসহ ১২টি ট্রেডে এ পর্যন্ত ২৮ হাজার ৪১৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ এবং ১৭৩টি মেলা ও প্রদর্শনীর আয়োজন করেছে বিসিক।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিসিকের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) স্বপন কুমার ঘোষ, পরিচালক (প্রকল্প) মো. আবদুল মান্নান, বিসিক ঢাকার আঞ্চলিক পরিচালক মো. আহসান হাকিম ও প্রধান নকশাবিদ মির্জা সিদ্দিকুর রহমান।

এবারের মেলায় বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের তৈরি বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্প পণ্যের ৬০টি স্টল রয়েছে। মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশিকাঁথা, তাঁত ও জামদানি শাড়ি, পাটজাত হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্য পাওয়া যাচ্ছে।

এছাড়া জয়নুল আবেদিন প্রদর্শনকক্ষে কারু শিল্পীদের তৈরি পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদর্শনী। মেলা আগামী ১১ অক্টোবর পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে।

(ঢাকাটাইমস/০৭অ‌ক্টোবর/এজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :