বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস ধারণ করবে ব্যানবেইস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৮, ১৯:০৯

বিশ্বমানের শিক্ষা বাস্তবায়ন ও গুণগত মান উন্নয়নে শিক্ষার অবকাঠামোগত উন্নয়ন অত্যন্ত জরুরি। শিক্ষা ব্যবস্থার এ আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনে ব্যানবেইস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সোমবার বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)-এর সম্প্রসারিত ও নতুনভাবে সজ্জিত লাইব্রেরির উদ্বোধনকালে এসব মন্তব্য করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, বিশ্বের সাথে প্রতিযোগিতা করতে পারে এমন বিশ্বমানের নাগরিক আমাদের তৈরি করতে হবে। এজন্য শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন প্রয়োজন। নতুন প্রজন্মকে উন্নত বাংলাদেশের নির্মাতা দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

অভিভাবক-শিক্ষকদের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘যদি আপনারা আমাদের ছাত্র-ছাত্রীদের উদ্ভাবনী প্রকল্পে বিনিয়োগ করেন, তবে তারা আরও বেশি বেশি আবিষ্কারের দিকে মনোযোগ দেবে এবং দেশ, কাল ও বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন প্রকল্প উদ্ভাবন করবে। এতে করে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।’

ঢাকায় ব্যানবেইস ভবনের নিচতলায় এ লাইব্রেরির উদ্বোধন করা হয়। লাইব্রেরিটির সংস্কার কাজ শেষে সম্প্রতি আধুনিকীকরণ সম্পন্ন হয়েছে। ব্যানবেইস লাইব্রেরিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’-এরও উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ব্যানবেইস শিক্ষা পরিবারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনে এ প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ব্যানবেইস লাইব্রেরিতে শিক্ষা বিষয়ক বিভিন্ন প্রকাশনা ও ক্লিপিংস রয়েছে, যা গবেষকদেরও কাজে লাগছে। ’বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ থেকে আমাদের গৌরবময় ইতিহাস সম্পর্কে পাঠকরা জানতে পারছেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত সকল তথ্য অনলাইন ব্যবস্থাপনার আওতায় আনা হচ্ছে। শিক্ষাতথ্য ব্যবস্থাপনায় ’ইন্টিগ্রেটেড এডুকেশন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা আইডি নম্বর থাকবে।

শিক্ষাখাতে বর্তমান সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে গত ১০ বছরে ব্যাপক উন্নয়ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্ব ও সকলের সহযোগিতায় সীমিত সময়ে দেশে এত উন্নয়ন সম্ভব হয়েছে। শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ আজ একটি অনুকরণীয় দেশ। যেসব উন্নয়নশীল দেশ শিক্ষাক্ষেত্রে পিছিয়ে আছে, তারা আজ বাংলাদেশ থেকে জানতে চায়, কিভাবে তারা তাদের শিক্ষা ব্যবস্থাকে ত্বরান্বিত করবে। ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর থেকে প্রত্যেক শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যপুস্তক দেয়া হচ্ছে। ফলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি বেড়েছে। জাতিসংঘের বেধে দেয়া এমডিজি অর্জিত হয়েছে নির্ধারিত সময়ের তিন বছর আগেই। মাধ্যমিক স্তর পর্যন্ত ছেলে-মেয়ের সমতা অর্জিত হয়েছে। নারীর ক্ষমতায়ন দৃশ্যমান হয়েছে। ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ৩০ হাজার ৭৭১টি ভবন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে কিছু ভবনের কাজ চলমান রয়েছে।’ কারিগরি শিক্ষার গুরুত্ব উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার যে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ করেছে তার প্রতিফলন আমাদের শিক্ষা ব্যবস্থায় দৃশ্যমান। আমরা কারিগরি শিক্ষায় ভর্তির হার ১ শতাংশ থেকে ১৪ শতাংশ করেছি। সরকার এই হার ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ ও ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ করার লক্ষ্যে নিরন্তর কাজ করে যাচ্ছে। বিএনপি ক্ষমতায় থাকাকালে কোনো মাদ্রাসায় কোনো ভবন নির্মাণ করাতো দূরের কথা, একটা ইট পর্যন্ত লাগায়নি। কওমি মাদ্রাসা সনদেরও আমরা স্বীকৃতি দিয়েছি।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ব্যানবেইস-এর মহাপরিচালক মো. ফসিউল্লাহ, শিক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাসহ অধিদপ্তর/সংস্থার প্রধানরা।

(ঢাকাটাইমস/০৮অক্টোবর /এসআর /এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :