অভিনব প্রতিবাদ জাবি শিক্ষকদের

প্রকাশ | ০৮ অক্টোবর ২০১৮, ২০:৩৫

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে ‘কটূক্তি’ করার অভিযোগে আইসিটি আইনের মামলায় গ্রেপ্তার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলামের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এর তাৎক্ষণিক প্রতিবাদে মুখে ও বাহুতে কালো কাপড় বেঁধে ভর্তি পরীক্ষা নিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

সোমবার বিকালে কলা ও মানবিকী অনুষদের (সি ইউনিট) শেষ শিফটের ভর্তি পরীক্ষা চলাকালে এ কর্মসূচি পালন করেন তারা। ভর্তি পরীক্ষা শেষে সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে কিছুক্ষণ অবস্থান নেন শিক্ষকরা। আগামীকাল মঙ্গলবারও প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে বলেও জানিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের বামপন্থী শিক্ষকদের সংগঠন ‘শিক্ষক মঞ্চ’, বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’ এবং আওয়ামীপন্থী কয়েকজন শিক্ষক এতে অংশ নেন।

নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা বলেন, “আমি শিক্ষক। আমাকে সমাজ, অর্থনীতি, বিচার ব্যবস্থাসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে হবে। আমার মতো সবার সাথে মিলবে না। এজন্য তো আমি চুপ থাকতে পারি না। আমাকে কথা বলতে না দিলে তা হবে মেরে ফেলার শামিল।”

সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. শামছুল আলম সেলিম বলেন, “আমাদের সহকর্মীকে যেভাবে হাতকড়া পড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে তা মানার মতো না। এ অবস্থ্য়া আমরা চুপ থাকতে না পেরে প্রতিবাদে শামিল হয়েছি।

উল্লেখ্য, গত ২৩ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুকে ‘কটূক্তি’র অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামের বিরুদ্ধে হাটহাজারী থানায় ৫৭ ধারায় মামলা করেন ইফতেখারুল ইসলাম নামের এক ছাত্রলীগ নেতা। মামলা দায়েরের পর হাইকোর্ট থেকে আট সপ্তাহের জামিন নেন মাইদুল। জামিনের মেয়াদ শেষে ২৪ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে ২৫ সেপ্টেম্বর মাইদুল ইসলামকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাকাটাইমস/০৮অক্টোবর/প্রতিনিধি/ ইএস