গাজীপুরে দুর্গা উৎসবে থাকছে তিন স্তরের নিরাপত্তা

আবুল হাসান, গাজীপুর
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৮, ২০:৪৮

গাজীপুরের প্রতিমা কারিগররা শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে শেষ মুহূর্তের ব্যস্ত সময় পার করছেন। চলছে তুলির নিপূন ছোঁয়ায় প্রতিমায় রঙ ও অন্যান্য আনুষাঙ্গিক কাজ। জেলায় এবার চার শতাধিক পূজামণ্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। আনন্দঘন পরিবেশে সাড়ম্বরে পূজা উদযাপন করতে পারবেন বলে আশাবাদী পূজার আয়োজকরা। তিন স্তরের নিরাপত্তায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা উদযাপনে সকল ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

জানা গেছে, আগামী ১৫ অক্টোবরে দেবী বোধন ও অধিবাসের মধ্যদিয়ে ৬ষ্ঠী পূজা শুরুর মাধ্যমে পাঁচ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব শুরু হচ্ছে। গাজীপুরে এবার চার শতাধিক পূজামণ্ডপে দুর্গা পূজা উদযাপিত হবে। কারিগররা দুর্গা দেবী, লক্ষ্মী, স্বরস্বতী, কার্তিক ও গণেশ একত্রে তৈরি করছেন। এখন চলছে এসব প্রতিমায় রঙ ও কারুকাজ করার কাজ। এরই মধ্যে পূজা উদযাপনের জন্য প্রতিমা তৈরি প্রায় ৯০ ভাগ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন কারিগররা। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানে কীর্তন, বাদ্য বাজনাসহ ভক্তদের আনাগোনায় মুখরিত থাকবে প্রতিটি মণ্ডপ।

পূজারিরা বলছেন, আনন্দ ও উৎসবমুখর পরিবেশে এবার সার্বজনীনভাবে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে এবং এখন পর্যন্ত সার্বিক পরিবেশ ভাল রয়েছে।

শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনে আশাবাদী পূজা আয়োজক ও পূজা উদযাপন কমিটির নেতারা।

গাজীপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট সুদীপ কুমার চক্রবতী জানান, প্রতি বছরের ন্যায় সরকার এবারও আমাদের সার্বিক সহযোগিতা করেছে। স্থানীয় প্রশাসন ও পুলিশ এবং স্থানীয় নেতৃবৃন্দ যারা রয়েছেন, তারা সব সময় খোঁজ খবর রাখছেন। এখন পর্যন্ত অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি। আমরা আশা করছি শান্তিপূর্ণ পরিবেশে পূজা অনুষ্ঠিত হবে।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা উদযাপনে সকল ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। তিনি বলেন, ধর্ম যার যার হলেও উৎসব সবার। নিরাপত্তায় তিন স্তরবিশিষ্ট নিরাপত্তা বলয় থাকছে। প্রতিটি মণ্ডপে আনসার সদস্য থাকবে। অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ র‌্যাবের টহল জোরদার করা হবে।

দশমীতে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা। পুরোহিতদের মতে, এবার দুর্গা ঘটের মাধ্যমে আবির্ভূত হবেন এবং নৌকায় প্রস্তান করবেন। বিশ্ব শান্তির পাশাপাশি মানব কল্যাণে দুর্গার আবির্ভাবে সকল গ্লানিমুক্ত হবে বলে বিশ্বাস তাদের।

(ঢাকাটাইমস/৮অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :