অস্থায়ী আদালত এলাকায় নিরাপত্তায় কড়াকড়ি

প্রকাশ | ১০ অক্টোবর ২০১৮, ১১:৩২

বোরহান উদ্দিন, আদালত প্রাঙ্গণ থেকে

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা মামলার রায়কে কেন্দ্র করে পুরান ঢাকায় কেন্দ্রীয় কারাগারের সামনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত অস্থায়ী ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন বুধবার রায় ঘোষণা করবেন।

২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় চালানো এই গ্রেনেড হামলা মামলার আসামিদের মধ্যে জঙ্গি সংগঠনের সদস্য ছাড়াও প্রভাবশালী রাজনীতিক, অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সাবেক শীর্ষ কর্মকর্তারা রয়েছেন।

রায় নিয়ে রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা রয়েছে এ কারণে যে, আসামিদের মধ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানও রয়েছেন। রায় ঘোষণার আগে এরই মধ্যে বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিণ্টু, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ভাগ্নে সাইফুল ইসলাম ডিউকসহ ৩১ আসামিকে গারদে আনা হয়েছে।

রায়কে কেন্দ্র করে নাশকতা ও অপ্রীতিকর অবস্থা এড়াতে আদালত প্রাঙ্গণ এবং আশপাশের এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশের পাশাপাশি মোতায়েন রয়েছে সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ। মাঠে আছেন র‌্যাবও। সকাল থেকেই নাজিম উদ্দিন রোড এলাকার প্রবেশপথগুলোতে ব্যারিকেড দিয়ে পুলিশের এমন সতর্ক অবস্থান দেখা গেছে।

কারাগারের সামনের সড়কে দেয়া হয়েছে ব্যারিকেড। সাদা পোশাকে পুলিশি তৎপরতার পাশাপাশি র‍্যাব সদস্যরাও টহল দিচ্ছে। প্রস্তুত থাকতে বলা হয়েছে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াট ও বোম্ব ডিসপোজাল ইউনিটকে। ওই এলাকায় নিয়ন্ত্রণ করা হয়েছে যান চলাচল। ঘেঁষতে দেয়া হচ্ছে না সাধারণ মানুষকে।

আদালতের আশপাশ এলাকায় যেসব ভবন রয়েছে সেসব ভবনের ছাদেও পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে। আদালত এলাকায় বহিরাগতদের প্রবেশে রয়েছে নিষেধাজ্ঞা।

সকালে নাজিমউদ্দিন রোডে অস্থায়ী আদালত এলাকা পরিদর্শনে যান ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন, কেউ রাষ্ট্র, বিচার ব্যবস্থাকে হুমকির মুখে ফেলার চেষ্টা বা নৈরাজ্য করে জনগণের মাঝে ভীতি সঞ্চারের চেষ্টা করলে তাকে এক বিন্দু ছাড় দেয়া হবে না।

 (ঢাকাটাইমস/১০অক্টোবর/বিইউ/এমআর)