তিতলি আঘাতে ভারতে নিহত ৮

প্রকাশ | ১১ অক্টোবর ২০১৮, ১৬:৪৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ঘূর্ণিঝড় ‘তিতলির’ প্রভাবে লণ্ডভণ্ড ভারতের ওডিশা রাজ্যের গোপালপুর। বাড়ছে ঝড়ের গতিবেগ। পশ্চিমবঙ্গের দিকে ঝড়ের ততটা প্রভাব না পড়লেও ওডিশা ও অন্ধ্রপ্রদেশে তিতলির প্রভাব পড়েছে মারাত্মক। তবে ঝড় না হলেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গেও। এখনও পর্যন্ত ৮ জন মারা গিয়েছেন এই ঘূর্ণিঝড়ের প্রভাবে।

আনন্দবাজার বলছে, অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলামে ঘূর্ণিঝড়ের ফলে প্রাণ হারিয়েছেন দুই ব্যক্তি। অন্ধ্রপ্রদেশের পালাসা রেলস্টেশন ও ভিজিয়ানা গ্রাম ঘূর্ণিঝড়ের প্রভাবে তছনছ হয়ে গিয়েছে বৃহস্পতিবার। অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী জেলাগুলিতেও জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওডিশার গঞ্জাম জেলা। এছাড়াও ওডিশার বেরহামপুরে মারাত্মক প্রভাব পড়েছে তিতলির। প্রভাব পড়েছে ভুবনেশ্বর ও পুরীতেও। মূলত দুই রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ব্যাপক প্রভাব পড়েছে।

ধসে গিয়েছে অসংখ্য মাটির বাড়ি। অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলামের কাছে বিশাখাপত্তনমের দিকে এগোচ্ছে তিতলি। এই জেলাতেও মারাত্মক প্রভাব পড়েছে ঘূর্ণিঝড়ের।

ভুবনেশ্বরে বাতিল হয়েছে রেলের পরীক্ষা। আগামী দু’দিন ওড়িশার সবকটি স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

প্রবল ঝড় ও বৃষ্টির পর প্রশাসনের তরফে গঞ্জাম ও বেরহামপুরের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে প্রশাসনের তরফে। গোপালপুর ও বেরহামপুরের সঙ্গে সড়কপথে যোগাযোগ আপাতত বিচ্ছিন্ন।

দক্ষিণ-পূর্ব রেলের একাধিক জায়গায় ছিঁড়ে গিয়েছে ওভারহেড তার। ওডিশা, অন্ধ্রপ্রদেশ থেকে বাতিল হয়েছে একাধিক ট্রেন।

ঘূর্ণিঝড়ের পরই সমুদ্র তীরবর্তী হোটেলগুলি খালি করে দেয়া হয়েছে। পর্যটকদের নিরাপদ স্থানে পাঠিয়ে দেয়া হয়েছে। গঞ্জাম ছাড়াও কেন্দাপাড়া, বেরহামপুরেও তিতলির প্রভাবে একাধিক বাড়ি ভেঙে গিয়েছে। উপড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটি। ঘূর্ণিঝড়ের জেরে কলকাতা থেকে ভুবনেশ্বর ও কলকাতা থেকে বিশাখাপত্তনমের উড়ান বাতিল করা হয়েছে।

তিতলি থেকে ক্ষয়ক্ষতি এড়াতে কী ধরনের ব্যবস্থা নেয়া যেতে পারে, তা নিয়ে অন্ধ্রপ্রদেশ ও ওডিশার প্রশাসনের সঙ্গে কেন্দ্রের তরফে একটি বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। উদ্ধার কাজ যাতে দ্রুত করা যায়, তা নিয়ে দুই রাজ্যের প্রশাসনের সঙ্গে বৈঠক হয়েছে। যে সমস্ত বাড়ি ভেঙে গেছে, তা নতুন করে গড়ে দেয়া নিয়েও কেন্দ্রের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেছে ওডিশা ও অন্ধ্র প্রশাসন।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এসআই)