নিষিদ্ধ সময়ে ইলিশ নিধনে শিশুদের ব্যবহার

শওকত আলী, চাঁদপুর
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৮, ২১:২৯

ইলিশ শিকার নিষিদ্ধ হলেও চাঁদপুরে থামছে না রূপালি মাছ শিকার। আর এই কাজে জেলেনা ব্যবহার করছে শিশুদের।

মেঘনা নদীর তীরে হরিনা, আখনের হাট, দোকান ঘর, আলুর বাজার, আনন্দ বাজার, কোড়ালিয়া নদীর পাড়, টিলাবাড়িসহ বিভিন্ন স্থানে বিক্রিও হচ্ছে এসব মাছ।

প্রজনন মৌসুমে ইলিশ শিকার বন্ধ রাখে সরকার। এবার নিষেধাজ্ঞা শুরু হয়েছে গত ৭ অক্টোবর থেকে। চলবে ২৮ অক্টোবর পর্যন্ত। এই সময়ে মাছ শিকার বন্ধ রাখলে জেলেদেরকে সহায়তাও দিচ্ছে সরকার।

আবার নিষিদ্ধ সময়ে কেউ যেন নদীতে যেতে না পারে, সে জন্য চালানো হচ্ছে ভ্রাম্যমাণ আদালতের অভিযানও। তবে সেটি পর্যাপ্ত নয় এবং নজরদারির ঘাটতির এই সুযোগ নিচ্ছে জেলেরা।

চাঁদপুর নৌ-সীমানার পদ্মা-মেঘনা নদীতে লোনা পানির ও সমুদ্র থেকে মা ইলিশ ডিম ছাড়তে এসেছে। এসব ইলিশ ধরার জন্য জেলেরা নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবহার করে ইলিশ নিধন করে চলছে। তারা শিশুদেরকেও ব্যবহার করছে। আর নদীর তীরের হাটে বসিয়ে বিক্রিও হচ্ছে সে তা।

রবিবারই জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান রবিবার চাঁদপুর মডেল থানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ছয় জেলেকে এক বছর করে কারাদ- দেন। দ-প্রাপ্তরা হলেন, সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের রামদাসদী গ্রামের বিল্লাল গাজী, রুবেল খান, ইউনুছ মিজি, আব্দুল গনি, মনু মাঝি ও সফিক খান।

আগের দিনও হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সমর কান্তি বসাক দুই জেলেকে এক বছর করে কারাদ- দেন। এরা হলেন আব্দুর রহমান এবং জহির গাজী।

চাঁদপুর মডেল থানা পুলিশ জানান, ভোরে সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন থেকে মা ইলিশ শিকার ও বিক্রয়কালে বিল্লাল, রুবেল, ইউনুছ, আব্দুল গনি, মনু মাঝি, সফিক খান, শাহীন ও রবিউলকে আটক করে। এদের মধ্যে শাহীন ও রুবেলের বয়স ১৮ বছরের কম হওয়ায় মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়। বাকিদেরকে কারাদ- দেয়া হয়। তাদের কাছ থেকে পুলিশ ৩ মণ মা ইলিশ ও ২৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

হাইমচর উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, রহমান ও জহির গাজীকে নীল কমল এলাকা থেকে মা ইলিশ শিকার অবস্থায় আটক করা হয়। তাদেরকে এক বছর করে কারাদ- দেয়া হয়েছে। চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী বলেন, ইলিশ শিকার বন্ধে অভিযান চলবে।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :