তৃণমূল বিএনপি নিয়ে শুনানিতে দুই অ্যামিকাস কিউরি

প্রকাশ | ১৬ অক্টোবর ২০১৮, ২১:২১

নিজস্ব প্রতিবদক, ঢাকাটাইমস
ব্যারিস্টার নাজমুল হুদা (ফাইল ছবি)

সাবেক মন্ত্রী নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তণমূল বিএনপি’র নিবন্ধন নি‌য়ে জারি করা রুলের শুনানিতে আদালতকে সহযোগিতার জন্য সুপ্রিম কোর্টের দুইজন সিনিয়র আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালত বন্ধু) হিসেবে নিয়োগ দিয়েছে হাইকার্ট।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার দুই অ্যামিকাস কিউরি নিয়োগ করার এ আদেশ দেন।

নিয়োগপ্রাপ্তরা হলেন- সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ ও সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান। আগামী ২২ অক্টোবর তাদের বক্তব্য শুনবেন আদালত।

নাজমুল হুদার আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেন আদালত। আদালতে ব্যারিস্টার নাজমুল হুদা নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

রাজনৈতিক দল হিসেব তৃণমূল বিএনপিকে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং তণমূল বিএনপির নিবন্ধন বাতিলে ইসির সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে গত ১৪ আগস্ট রুল জারি করেন হাইকার্ট।

প্রধান নির্বাচন কমিশনার, ইসি সচিব, সহকারী সচিব ও সরকারকে রুলের জবাব দিতে বলা হয়। কেন ইসির পক্ষ থেকে এখনও কোনো জবাব দাখিল করা হয়নি।

ইসি তিন কারণ দেখিয়ে তণমূল বিএনপির নিবন্ধন না দেয়ার সিদ্ধান্ত সম্বলিত একটি নোটিশ গত ১৪ জুন দলটিক চিঠি দেয়। ওই চিঠি চ্যালঞ্জ করে রিট আবেদন কবেন নাজমুল হুদা।

(ঢাকাটাইমস/১৬অ‌ক্টোবর/এমবি/ইএস)