কুমিল্লায় যৌতুক মামলায় পুলিশ কর্মকর্তা কারাগারে

প্রকাশ | ১৭ অক্টোবর ২০১৮, ২০:১০

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

স্ত্রীর করা নারী নির্যাতন যৌতুক ও প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার মামলায় কুমিল্লার কোতয়ালি থানার এসআই সৈয়দ দেলোয়ার হোসেনকে কারাগারে পাঠিয়েছে আদালত। ঢাকার ২নং নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক আবুল মঞ্জুর হোসেন তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। গত ১০ অক্টোবর তার বিরুদ্ধে ওই আদালতে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

মঙ্গলবার বিকালে এ মামলায় আগাম জামিন নিতে আসলে তাকে কারাগারে প্রেরণ করা হয়। বুধবার তিনি জামিন আবেদন করলে আদালত আগামী ২৩ অক্টোবর জামিন শুনানির দিন ধার্য করেন।

অভিযোগে জানা যায়, কোতয়ালি থানার বর্তমান উপ-পরিদর্শক সৈয়দ দেলোয়ার হোসেন ২০০৬ সালে ঢাকার কামরাঙ্গীরচর থানায় পুলিশের কনস্টেবল হিসেবে কর্মরত থাকাকালে ওই এলাকার রেহানা বেগম রত্না নামে এক গৃহবধূর সাথে তার প্রেমের সম্পর্ক গড়ে উঠে।

রত্না জানান, প্রথম স্বামীর সংসারে তিনি ভাল থাকলেও কনস্টেবল দেলোয়ারের ফাঁদে পড়ে তিনি ওই স্বামীর সংসার ছেড়ে এসে তাকে বিয়ে করেন। পরে দেলোয়ার নানা ছলে তার একটি ফ্ল্যাট বিক্রি ও অপর ফ্ল্যাট বন্ধক রেখে এবং স্বর্ণা গহনা বিক্রি করে নগদ প্রায় ৪৭ লাখ ৭৪ হাজার টাকা হাতিয়ে নেন। এছাড়াও বিভিন্ন সময় নানা অজুহাতে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়। এসব টাকা দিয়ে দেলোয়ার পটুয়াখালীতে বাড়ি নির্মাণ করেন। এক পর্যায়ে দেলোয়ার কনস্টেবল থেকে এএসআই পদে পদোন্নতি পেয়ে রত্নার কাছে আরো টাকা যৌতুক দাবি করেন। চাহিদা অনুসারে টাকা দিতে না পারায় দেলোয়ার তাকে প্রায়ই মারধর করত। এসবের মাঝে ১১ বছর অতিক্রম করার পর চলতি বছরে দেলোয়ার এসআই পদে ফের পদোন্নতি পায়। পদোন্নতি পেয়েই সে বেপরোয়া হয়ে উঠে। রত্না অত্যাচার সহ্য করতে না পেরে এ নিয়ে পুলিশ সদর দপ্তর এবং কুমিল্লার পুলিশ সুপার বরাবরে লিখিত অভিযোগ করেন। এরই মাঝে দেলোয়ার রত্নাকে তালাক দিয়ে আরেকটি বিয়ে করেন। পরে রত্না ঢাকার ২নং নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে এবং হাতিয়ে নেয়া অর্থ উদ্ধারে পারিবারিক আদালতে পৃথক দুটি মামলা করেন।

রত্নার আইনজীবী হুমায়ুন কবির জানান, জুডিশিয়াল তদন্ত শেষে গত ১০ অক্টোবর নারী শিশু নির্যাতন ট্রাইব্যুনাল এসআই দেলোয়ার হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন, মঙ্গলবার এ মামলায় আগাম জামিন চাইতে আদালতে হাজির হলে বিচারক এসআই দেলোয়ারকে কারাগারে প্রেরণ করেন। বুধবার সে জামিন আবেদন করলে আদালত আগামী ২৩ অক্টোবর জামিন শুনানির দিন ধার্য করেন।

এ বিষয়ে কোতয়ালি মডেল থানার ওসি আবু ছালাম মিয়া জানান, দেলোয়ার গ্রামের বাড়িতে যাওয়ার কথা বলে ছুটি নিয়েছে, কিন্তু তাকে কারাগারে প্রেরণের খবর জানতে পেরে আমি তার মোবাইলে ফোন করে তার ব্যবহৃত ফোনটি বন্ধ পেয়েছি।

অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন জানান, বিষয়টি আমরা শুনেছি। তবে তাকে কারাগারে প্রেরণ করা হয়ে থাকলে বিধি অনুযায়ী আমাদের কাছে একটি কাগজ আসবে।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/প্রতিনিধি/এলএ)