ঋণ জালিয়াতির মামলায় এসএ গ্রুপের এমডি কারাগারে

প্রকাশ | ১৭ অক্টোবর ২০১৮, ১৯:১৪ | আপডেট: ১৭ অক্টোবর ২০১৮, ২১:৫৩

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

এসএ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহাবুদ্দিন আলমকে চট্টগ্রামের ব্যাংক এশিয়ার ইপিজিড শাখার ঋণ জালিয়াতির একটি মামলায় কারাগারে পাঠিয়েছে আদালত। বুধবার ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারী তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে সকালে চট্টগ্রামের ইপিজেড থানার ওই মামলায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তাকে রাজধানী থেকে গ্রেপ্তার করে দুপুরে ঢাকা সিএমএম আদালতে হাজির করেন।

শুনানিকালে মার্কেন্টাইল ব্যাংকের সাবেক এ উদ্যোক্তা পরিচালক বর্তমানে পরিচালনা পরিষদের সদস্যের পক্ষে কোনও আইনজীবী ছিল না।

শাহাবুদ্দিন এসএ গ্রপের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন সরকারি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান থেকে বিভিন্ন সময়ে বিপুল পরিমাণে ঋণ সুবিধা গ্রহণ করেন। তার মোট ঋণের পরিমাণ ৩ হাজার ৬২২ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৫৯ টাকা। এর মধ্যে ব্যাংক এশিয়া চট্টগ্রামের সিডিএ অ্যাভিনিউ শাখা থেকে তাঁর নেওয়া ঋণের পরিমাণ ৭০৯ কোটি ২৭ লাখ ৩৫ হাজার টাকা।

এ ছাড়া তিনি ইসলামী ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৯৪০ কোটি ১০ লাখ ৫১ হাজার, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৩৬ কোটি ১১ লাখ ৪১ হাজার, ন্যাশনাল ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৭০১ কোটি ৪৯ লাখ ৩১ হাজার, পূবালী ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ২৯৭ কোটি ১১ লাখ ৪৮ হাজার, কৃষি ব্যাংকের ষোলোশহর শাখা থেকে ১৭৯ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার, অগ্রণী ব্যাংক করপোরেট শাখা থেকে ৫৪৮ কোটি ৪৪ লাখ, জনতা ব্যাংক শেখ মুজিব রোড করপোরেট শাখা থেকে ১১৮ কোটি ২২ লাখ ৭১ হাজার ও প্রাইম ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৫৫ কোটি ২৫ লাখ ৫২ হাজার টাকা ঋণ নিয়েছেন তিনি।

এছাড়াও ইউনাইটেড এন্টারপ্রাইজের নুরুল আমিন লাবলুর কাছ থেকে ১০ কোটি ও মেওয়া ওয়েল অ্যান্ড ফ্যাডস থেকে ২৬ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার টাকা ঋণ নিয়েছেন। এসব ঋণ পরিশোধ করেননি তিনি।

ঢাকাটাইমস/১৭অক্টোবর/আরজেড/ডিএম