সিলেটে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি, ধর্মঘটের হুঁশিয়ারি

প্রকাশ | ২০ অক্টোবর ২০১৮, ১৭:০৩ | আপডেট: ২০ অক্টোবর ২০১৮, ১৭:২২

ব্যুরো প্রধান, সিলেট

সড়ক পরিবহন আইন ২০১৮ সংস্কার ও আইনটির আটটি ধারা বাতিলের দাবিতে আট ঘন্টা কর্মবিরতি পালন ও সমাবেশ করেছে সিলেটের পরিবহন শ্রমিকরা।

শনিবার সকাল ছয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির ব্যানারে এ কর্মসুচী পালিত হয়।

শ্রমিক সমাবেশের কারনে আট ঘন্টা সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে কোন বাস ছেড়ে যায়নি। তবে অটোরিকশা ও হালকা যান চলাচল করেছে। দুপুরে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে সমাবেশ করেন পরিবহণ শ্রমিকরা।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সিলেট বিভাগীয় কমিটির সভাপতি সেলিম আহমদ ফলিকের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদক ওছমান আলী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি আব্দুর রহিম বক্স দুদু, সহ সভাপতি সাদিকুর রহমান হিরু প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, শ্রমিকদের দাবি আদায় না হলে আগামী ২৮ ও ২৯ অক্টোবর দুই দিন সিলেট বিভাগে পরিবহন ধর্মঘট পালন করার হুশিয়ারি দেন।

এছাড়া সমাবেশে সড়ক দুর্ঘটনার সকল মামলার জামিন বিধান, ৫ লাখ টাকার পরিবর্তে আয় সামঞ্জস্য অর্থদন্ড, মামলায় তদন্ত কমিটিতে শ্রমিক ও মালিক প্রতিনিধি অন্তর্ভুক্ত, ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণীর স্থলে ৫ম শ্রেণী, পুলিশের অহেতুক হয়রানি বন্ধ, ওয়েস্কেলে জরিমানা কমিয়ে কারাদন্ড বাতিল, আইনের ধারা সংশোধন ও আলোচনার মাধ্যমে আইন সংশোধন করার দাবি জানান বক্তারা।

পরিবহন শ্রমিকদের এ কর্মসূচির কারণে বেলা দুইটা পর্যন্ত গাড়ি না পেয়ে গন্তব্যে যেতে দূর্ভোগ পোহাতে হয় যাত্রীদের।

ঢাকাটাইমস/২০অক্টোবর/ডিএম