৪০ বছরের স্বপ্ন সগৌরবে দাঁড়াল

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ অক্টোবর ২০১৮, ১৮:২৬ | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৮, ১৬:৩৫

ডা. সামন্ত লাল সেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের প্রতিষ্ঠাতা পরিচালক। শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক। এসব পরিচয় ছাপিয়ে তিনি আগুনে দগ্ধ রোগী, স্বজনদের থেকে শুরু করে সব মহলে তাকে একনামে চেনে। রোগীদের কেউ কেউ তাকে ‘ভগবান দাদা’ বলেও চেনেন।

আগুনে পোড়া রোগীদের সুচিকিৎসার জন্য ১৯৮০ সালে ঢাকা মেডিকেলে বদলি হওয়ার পর থেকে স্বপ্ন দেখছিলেন এই চিকিৎসক। নানা চড়াই-উতড়াই পার হয়ে শুরুতে মেডিকেলে প্রথমে ছয় শয্যা, পরে ৫০ শয্যার বার্ন ইউনিট প্রতিষ্ঠা হয় তার সময়ে। বর্তমানে তা ৩০০ শয্যায় উন্নীত হয়েছে।

গত সংসদ নির্বাচনের আগে-পরে রাজনৈতিক সহিংসতায় দগ্ধ রোগীদের সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হয়। শয্যাসংখ্যা বাড়াতে এবং একটি বার্ন ইনস্টিটিউশন প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে তার চেষ্টা থামেনি। সবশেষ এই স্বপ্নপূরণে বর্তমান প্রধানমন্ত্রী সাড়া দেন। এগিয়ে চলে বার্ন ইনস্টিটিউটের কাজ।

বুধবার রাজধানীর চাঁনখারপুলে ৫০০ শয্যার জাতীয় শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের উদ্বোধনের মধ্য দিয়ে নিজের ৪০ বছরের স্বপ্ন বাস্তবায়ন হলো বলে মনে করেন ডা. সামন্ত লাল সেন।

প্রতিষ্ঠানটির জাতীয় সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ‘সুদীর্ঘ ৪০ বছর ধরে এ দিনটির জন্য স্বপ্ন দেখেছি। অপেক্ষার প্রহর গুনেছি, স্বপ্ন বাস্তবায়ন দেখার জন্য। আজ সে স্বপ্ন বাস্তবায়ন হতে দেখে আমি ভীষণ আনন্দিত। স্বপ্নের বার্ন ইনস্টিটিউটে কোনো রোগী যেন বিনা চিকিৎসায় মারা না যায় সেদিকে প্লাস্টিক সার্জনসহ সবাইকে খেয়াল রাখতে হবে।’

ডা. সামন্ত লাল বলেন, ‘৭১ সালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুচিকিৎসার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৫ শয্যার বার্ন ওয়ার্ড চালু হয়। জাতির পিতা ৫ শয্যার মাধ্যমে যে স্বপ্নের বীজ বপন করেছিলেন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে ৫০০ শয্যার বার্ন ইনস্টিটিউট প্রতিষ্ঠার মাধ্যমে সেই বীজ আজ বটবৃক্ষ রূপে দাঁড়িয়েছে।’

যা থাকছে বার্ন ইনস্টিটিউটে

সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে দুই একর জমির ওপর ৯১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত বিশ্বের সর্ববৃহৎ এই অত্যাধুনিক বার্ন হাসপাতালটি উদ্বোধনের ফলে হাজার হাজার পোড়া রোগীর সুচিকিৎসার নতুন দিগন্ত উন্মোচিত হলো। শুধু রোগীরা নন, তাদের পাশাপাশি চিকিৎসক ও নার্সদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে এ প্রতিষ্ঠান।

জানা গেছে, ১৮ তলাবিশিষ্ট এ ইনস্টিটিউটের মাটির নিচে তিনতলা বেজমেন্ট। সেখানে গাড়ি পার্কিং ও রেডিওলজিসহ আরও কয়েকটি পরীক্ষা-নিরীক্ষার বিভাগ রাখা হচ্ছে। ইনস্টিটিউটটিতে ৫০০টি শয্যা, ৫০টি ইনটেনসিভ কেয়ার ইউনিট, ১২টি অপারেশন থিয়েটার ও অত্যাধুনিক পোস্ট অপারেটিভ ওয়ার্ড থাকবে।

আকাশছোঁয়া ভবনটি তিনটি ব্লকে ভাগ করা হয়েছে। একদিকে থাকবে বার্ন ইউনিট, অন্যদিকে প্লাস্টিক সার্জারি ইউনিট, আর অন্য ব্লকে করা হবে একাডেমিক ভবন। দেশে প্রথমবারের মতো কোনো সরকারি হাসপাতালে হেলিপ্যাড সুবিধা রাখা হচ্ছে।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :