‘#MeToo’র অপব্যবহার হচ্ছে’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ অক্টোবর ২০১৮, ১৩:৫৯ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৮, ১০:৪৫

#MeToo আন্দোলনে তোলপাড় বলিউড। ইন্ডাস্ট্রির সঙ্গে সংশ্লিষ্ট ছোট-বড় সকলেই এ ব্যাপারে সোচ্চার। কথা বলছেন যৌন হেনস্তার শিকার নারীদের পক্ষে। ডজন খানেকেরও বেশি অভিনেত্রী, গায়িকা ও সাংবাদিক এ পর্যন্ত অভিযোগ করেছেন। তাদের সঙ্গে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া নানা বাজে অভিজ্ঞতার কথা প্রকাশ্যে এনেছেন। এভাবে প্রায় প্রতিদিনই সামনে আসছে কোনো না কোনো নতুন অভিযোগ।

গত এক মাসেরও বেশি সময় ধরে চলা এই #MeToo আন্দোলন নিয়ে ইন্ডাস্ট্রির অন্যান্য অভিনেতা-অভিনেত্রীদের মতো সরব হয়েছেন সাবেক অভিনেত্রী রাবিনা ট্যান্ডনও। ‘আশিক বানায়া আপনে’ খ্যাত অভিনেত্রী তনুশ্রী দত্ত অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করার মধ্য দিয়ে বলিউডে যে #MeToo আন্দোলন শুরু হয়েছিল, সেটাকে সমর্থন করেছিলেন রাবিনা। পাশাপাশি এ ব্যাপারে যারা চুপ ছিলেন তাদের নিন্দাও জানিয়েছিলেন।

তবে এক সময়ের সুপারহিট এ নায়িকা এখন মনে করছেন, অনেকেই #MeToo আন্দোলনের অপব্যবহার করছেন। এটির সুযোগ নিয়ে আন্দোলনটাকে বিতর্কিত করার চেষ্টা করছেন। নায়িকা বলেন, ‘এক সময় নারীরা জানতোই না এ ধরনের পরিস্থিতিতে তাদের কী করা উচিত। এখন এগিয়ে এসে কথা বলার প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। এক্ষেত্রে সবার সুরক্ষাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’ কাজেই এটিকে বিতর্কিত করা উচিত হবে না বলে তার মত।

মাস খানেকেরও বেশি সময় ধরে ওঠা নানা যৌন হেনস্তা ও ধর্ষণের মতো অভিযোগের বিরুদ্ধে সম্প্রতি মাঠে নেমেছে সিনে টিভি আর্টিস্ট অ্যাসোসিয়েশন(CINTAA)। বিভিন্ন নায়ক, গায়ক ও পরিচালকদের বিরুদ্ধে ওঠা এ অভিযোগগুলো খতিয়ে দেখতে শিগগিরই কমিটি গঠন করবে সংস্থাটি। সেই কমিটির সদস্য হিসেবে ইতিমধ্যেই অভিনেত্রী রাবিনা ট্যান্ডনের নাম পাকা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর #MeToo আন্দোলন শুরু হয়েছিল হলিউড থেকে। যৌন হেনস্তা ও ধর্ষণের একাধিক অভিযোগ উঠেছিল সেখানকার প্রভাবশালী প্রযোজক হার্ভে ওয়েনস্টিনের বিরুদ্ধে। সেই বাতাসই এখন বইছে বলিউডে। প্রথমে তনুশ্রী, পরে একে একে অভিযোগ আনেন আরও বহু নারী। অভিযুক্তদের তালিকায় রয়েছে নানা পাটেকর, অমিতাভ বচ্চন, সুভাষ ঘাই, অভিজিৎ ভট্টাচার্য ও অনু মালিকের মতো সুপারস্টারসহ অনেকের নাম।

ঢাকাটাইমস/২৫ অক্টোবর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :