স্থপতি হতে চেয়ে নায়ক

প্রকাশ | ২৬ অক্টোবর ২০১৮, ০৮:৪৪ | আপডেট: ২৬ অক্টোবর ২০১৮, ০৯:০১

বিনোদন ডেস্ক
ঢাকাটাইমস

বাংলা চলচ্চিত্রের সুপারস্টারদের অন্যতম নায়ক রিয়াজ। ১৯৯৬ সালে বাংলাদেশের কোটি ভক্তের প্রাণের নায়ক সালমান শাহ প্রয়াত হলে তার ঘাটতি কিছুটা হলেও পূরণ হয় রিয়াজকে দিয়ে। স্বপ্নের নায়ক সালমান শাহর মৃত্যুর বছরে তার সঙ্গে জুটি বেঁধে ‘প্রিয়জন’ নামের একটি ছবিতে অভিনয়ও করেছিলেন রিয়াজ।

আজ এই নায়কের জন্মদিন। জীবনের ৪৬টি বসন্ত পেরিয়ে ৪৭ বছরে পা দিয়েছেন ইন্ডাস্ট্রির সবচেয়ে ভদ্র নায়ক হিসেবে পরিচিত রিয়াজ। ১৯৭২ সালের ২৬ অক্টোবর ফরিদপুর জেলার কমলাপুরে জন্ম হয় তার। পুরো নাম রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক। ১৯৯৫ সালে চাচাতো বোন চিত্রনায়িকা ববিতার হাত ধরে চলচ্চিত্রে এসেছিলেন তিনি।

কিন্তু অভিনয়ে আসার কোনো ইচ্ছাই ছিল না এক সময়ের জনপ্রিয় এ নায়কের। ছোটবেলায় তার ইচ্ছা ছিল স্থপতি হবেন। কিন্তু পরে হয়ে যান বৈমানিক। পরিবারের বড়দের উৎসাহে যশোরে বিমানবাহিনীতে ভর্তি পরীক্ষা দেন রিয়াজ। দীর্ঘ প্রশিক্ষণ শেষে বাংলাদেশ বিমানবাহিনীতে বিমানচালক হিসেবে যোগদান করেন। কিন্তু শৃঙ্খলা ভঙ্গের দায়ে ১৯৯৩ সালে তিনি চাকরিচ্যুত হন।

এরপর বাড়ি ছেড়ে ঢাকায় পাড়ি জমান নায়ক। চাচাতো বোন ববিতার সহায়তায় শুরু করেন চলচ্চিত্রে অভিনয়। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাংলার নায়ক’ ছবির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক হয় তার। তবে তিনি পরিচিতি পান ব্যবসাসফল ‘প্রাণের চেয়ে প্রিয়’ ছবির মাধ্যমে। এরপর দুই দুয়ারী, শ্যামল ছায়া, হাজার বছর ধরে, শ্বশুরবাড়ি জিন্দাবাদ, প্রেমের তাজমহল, মনের মাঝে তুমি, হৃদয়ের কথা, দারুচিনি দ্বীপ, শিরি-ফরহাদসহ অনেক জনপ্রিয় ছবি উপহার দিয়েছেন তিনি।

চলচ্চিত্রের দুই জনপ্রিয় নায়িকা শাবনূর ও পূর্ণিমার সঙ্গে রিয়াজের জুটি দর্শকদের কাছে সবচেয়ে বেশি পছন্দের। সালমান শাহ-শাবনূর জুটির পর রিয়াজ-শাবনূর ও রিয়াজ-পূর্ণিমা জুটিই চলচ্চিত্র মহলে সবচেয়ে বেশি নজর কাড়ে। চলচ্চিত্রের পাশাপাশি বহু নাটকেও অভিনয় করেছেন রিয়াজ। এখনও করছেন। প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অনেক নাটকেই দেখা গেছে তাকে।

অভিনয় দক্ষতা দিয়ে তিন বার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ এবং সাত বার ‘মেরিল প্রথম আলো পুরস্কার’ ঘরে তুলেছেন নায়ক রিয়াজ। ব্যক্তিজীবনে তিনি ২০০৪ সালের বিনোদন বিচিত্রার ফটোসুন্দরী মডেল মুশফিকা তিনার স্বামী। ২০০৭ সালের ১৮ ডিসেম্বর বিয়ে হয় তাদের। বিয়ের প্রায় আট বছর পর ২০১৫ সালের ১ জুন কন্যা সন্তানের বাবা হন নায়ক।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এএইচ