প্রাণঘাতি সড়কটি এখন নিরাপদ প্রায়

মঞ্জুর রহমান, মানিকগঞ্জ থেকে
| আপডেট : ৩১ অক্টোবর ২০১৮, ১৫:৩১ | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৮, ০৮:৪১

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুর পর নানা উদ্যোগে ঢাকা-আরিচা মহাসড়কে দুর্ঘটনা এবং মৃত্যু কমে এসেছে। যদিও আগের তুলনায় যান চলাচল বেড়েছে বহুলাংশে।

২০১১ সালের ১৩ আগস্ট প্রখ্যাত দুই ব্যক্তির মৃত্যুর পর সড়কটির ঝুঁকির বিষয়টি সামনে আসে। এরপর ঝুঁকিপূর্ণ নানা মোড় মেরামতসহ বিভিন্ন এলাকায় সড়ক চওড়া করে সড়ক বিভাগ।

তিন বছর পর দুর্ঘটনা আরও বেড়ে যাওয়ার পর আরও একটি উদ্যোগ নেয়া হয় যাতে আবারও দুর্ঘটনা কমে আসে।

সড়ক দুর্ঘটনার জন্য যখন পরিবহন শ্রমিকরা বরাবর শূলের মুখে তখন ঢাকা-আরিচা মহাসড়কের এই ঘটনাকে উদাহরণ হিসেবে দেখাচ্ছেন পরিবহন মালিক সমিতির মানিকগঞ্জ শাখার সভাপতি জাহিদ হোসেন। তিনি বলেন, ‘মহাসড়কটি এক সময় মরণফাঁদ ছিল। কিন্তু কর্তৃপক্ষের উদ্যোগে দুর্ঘটনা অনেকটা কমে গেছে। কিন্তু সেই আগের চালকরাই তো গাড়ি চালাচ্ছে। তার মানে পরিবহন কর্মীদের দক্ষতা বৃদ্ধি ও সচেতন করার পাশাপাশি অবকাঠামোগত উদ্যোগও জরুরি।

মানিকগঞ্জ পেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস বলেন, ‘চালকদের পাশাপাশি সড়কের ত্রুটি যানবাহনের ত্রুটি কিংবা পথচারীদের অসচেতনতার সমস্যার সমাধান করতে হবে।’

মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের হিসাব অনুযায়ী ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ অংশে ২০১০ থেকে ২০১৭ সালের অক্টোবর মাস পর্যন্ত ৬১৮টি দুর্ঘটনায় নিহত হয় ৩১১ জন। এর মধ্যে এসব সংস্কার কাজ শেষ করার আগের দুই বছরেই নিহত হয়েছে সিংহভাগ।

এর মধ্যে ২০১০ সালে ১৪৩ টি দুর্ঘটনায় নিহত হয় ৮৮ জন, আহত হয় ৩২০ জন। ২০১১ সালে ১৭৫টি দুর্ঘটনায় নিহত হয় ৯৬ জন, আহত হয় ৪২১ জন। অর্থাৎ সাত বছরের ৩১১ জনের মধ্যে দুই বছরেই প্রাণ হারিয়েছে ১৮৪ জন।

২০১২ সালে সড়কে সংস্কার কাজ শেষ করার পর দুর্ঘটনা কমে হয় ৮১ টি। নিহত হয় ৩১ জন, আহত হয় ১১০ জন। ২০১৩ সালে দুর্ঘটনা আরও কমে হয় ৬৮টি। নিহতের সংখ্যাও আরও কমে হয় ২৫, আহত হয়।

২০১৪ সালের ৩০টি দুর্ঘটনায় নিহতের সংখ্যা কমে হয় চার জন, আহত হয় ৪১ জন।

তবে টানা তিন বছর কমার পর ২০১৫ সালে দুর্ঘটনা আবার বেড়ে যায়। ওই বছর ৫১টি ঘটনায় নিহত হয় ৩০ জন, আহত হয় ৬৬ জন।

পরের বছর ৪৪টি ঘটনায় নিহত হয় ৩৩ জন ও আহত হয় ১১২ জন। সর্বশেষ ২০১৭ সালে সড়ক দুর্ঘটনা ঘটে ২৬টি, নিহত হয় ২৪ জন ও আহত হয় ১৭ জন।

যেসব উদ্যোগ সফল হয়েছে সেখানে

২০১১ সালে তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুর পর ঢাকার নবীনগর থেকে পাটুরিয়া ঘাট পর্যন্ত মহাসড়কের বিভিন্ন স্থানে ৩০টি ‘ব্লাক স্পট’ (ঝুঁকিপূর্ণ স্থান) শনাক্ত করে সেখানে বিভাজকসহ একটি ইন্টারসেকশন নির্মাণ করা হয়। প্রায় ২৫ কোটি টাকা খরচের পর এই এলাকাটি এখন মহাসড়ক নিরাপদ করার মডেলে পরিণত হয়েছে।

তবে ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে বিভাজক নির্মাণ করার পরেও আরেকটি সমস্যা প্রকট হয়। সংকেত না থাকায় রাতের বেলায় দূরপাল্লার যানবাহনগুলো রোড বিভাজকের উপর দিয়ে তুলে দেয়ায় দুর্ঘটনা বাড়তে থাকে তখন।

এরপর ২০১৭ সালে মানিকগঞ্জ সড়ক বিভাগের পক্ষ থেকে আবার নতুন একটি উদ্যোগ নেয়া হয়। তখন ৩০টি ব্ল্যাক স্পটে বিভাজকের সামনে ডিজিটাল সাইন বসানো শুরু হয়। এগুলো সৌর বিদ্যুতে চলে। এই সংকেতগুলো বসানোর পর রাতে বিভাজকে গাড়ি উঠিয়ে দেয়া কমেছে।

ঢাকাটাইমস/৩০অক্টোবর/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

রং মাখানো তুলি কাগজ ছুঁলেই হয়ে উঠছে একেকটা তিমিরবিনাশি গল্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :