আদালত বর্জনের ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের

প্রকাশ | ৩০ অক্টোবর ২০১৮, ২০:৩৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়ানোর প্রতিবাদে আগামীকাল বুধবার আদালত বর্জনের ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। বুধবার সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগে এই কর্মসূচি পালন করবেন আইনজীবীরা।

মঙ্গলবার হাইকোর্টের রায়ের পর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি ও বিএনপির ভাইস-চেয়ারম্যান জয়নুল আবেদীন।

বিএনপিপন্থি এই আইনজীবী নেতা বলেন, ‘বেআইনিভাবে’ বিএনপি চেয়ারপারসনের সাজা বাড়ানোর প্রতিবাদে বুধবার সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত তারা সর্বোচ্চ আদালতের দুই বিভাগে (হাইকোর্ট ও আপিল) কর্মবিরতি পালন করবেন।

জয়নুল বলেন, এই কর্মসূচিতে কোনো বাধা দেয়া হলে প্রতিহত করা হবে। প্রয়োজনে এর থেকেও কঠোর কর্মসূচি দেয়া হবে। আদালত বর্জন কর্মসূচি পালনের জন্য আইনজীবীদের প্রতিও আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন, বর্তমান সম্পাদক মাহবুব উদ্দিন খোকনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এদিকে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের মুখপাত্র ব্যারিস্টার এহসানুর রহমান ঢাকাটাইমসকে জানান, আইনের শাসন, গনতন্ত্র ও মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠা এবং বিচার বিভাগের স্বাধীনতা পুনরুদ্ধারের দাবিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আদালত বর্জনের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে বিচারিক আদালতে দেয়া পাঁচ বছরের কারাদণ্ড বাড়িয়ে ১০ বছর করেছে হাইকোর্ট। এছাড়া মামলাটিতে সাজা পাওয়া অপর আসামিদের আগের সাজা বহাল রাখা হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ। একইসঙ্গে খালাস চেয়ে খালেদা জিয়াসহ তিন আসামির আপিল খারিজ করেছেন আদালত।

এই রায়ের ফলে খালেদা জিয়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি প্রধানকে পাঁচ বছরের কারাদণ্ড দেন রাজধানীর বকশীবাজারে স্থাপিত অস্থায়ী পঞ্চম বিশেষ জজ আদালত। রায় ঘোষণার পরপরই তাকে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। পরে খালেদা জিয়া সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন রয়েছেন।

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/এমএবি/জেবি)