তিউনিশিয়ায় ‘হালদা’

প্রকাশ | ০৪ নভেম্বর ২০১৮, ১৫:৩৫

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

তিউনিসিয়ার ২৯তম কার্থেজ চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে তৌকীর আহমেদের চলচ্চিত্র ‘হালদা’। ৩ নভেম্বর থেকে শুরু হওয়া এ উৎসবে অংশ নিতে এই নির্মাতা এখন দেশটিতে অবস্থান করছেন।

এতে ‘এশিয়ান চলচ্চিত্র’ ক্যাটাগরিতে এটি প্রদর্শিত হবে। উৎসবটি শেষ হবে আগামী ১০ নভেম্বর। এর আগে গত বছর একই পরিচালকের ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রটি একই উৎসবে প্রদর্শিত হয়েছিল।

এদিকে গত ৩০ অক্টোবর ভারতের আসাম প্রদেশের দ্বিতীয় গোহাটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ছবিটি। সেখানে উপস্থিত ছিলেন তৌকীর নিজে। প্রদর্শনী শেষে অনুষ্ঠান সংশ্লিষ্টরা ভূয়সী প্রশংসা করেন ছবিটির। এতে তৌকীর আহমেদকে উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করেন উৎসব পরিচালক মনীতা বোরগাইন।

‘হালদা’র প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা ও জাহিদ হাসান। অন্যান্য চরিত্রে আছেন ফজলুর রহমান বাবু, রুনা খান, মোমেনা চৌধুরী, শাহেদ আলী সুজন প্রমুখ।

দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদী ও এর দুই পাড়ের মানুষদের জীবনের গল্প আবর্তিত হয়েছে ছবিটিতে। এতে নদী ও নারীর গল্প অনবদ্য নির্মাণের মাধ্যমে তুলে ধরেছেন তৌকীর আহমেদ।

আজাদ বুলবুলের গল্পে ‘হালদা’র চিত্রনাট্য তৈরি করেছেন পরিচালক তৌকীর আহমেদ নিজেই। সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। ছবিটি এর আগে আরও ৫টি খ্যাতনামা উৎসবে প্রদর্শিত হয়েছে।

ঢাকাটাইমস/৪ নভেম্বর/আরআই