সেতু অকেজো, ভরসা বাঁশের সাঁকো

এম মনিরুজ্জামান, রাজবাড়ী
| আপডেট : ০৭ নভেম্বর ২০১৮, ১৫:১৯ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৮, ১৪:১৫

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার কেদার হালট এলাকা। সেখানে রাস্তা আছে, সরকারিভাবে সেতুও নির্মিত হয়েছে। তারপরও সেখানকার প্রায় ১০ হাজার মানুষের চলাচলের একমাত্র ভরসা এখন বাঁশের সাঁকো। এই সাঁকো দিয়েই প্রতিদিনই স্কুল, কলেজের শিক্ষার্থীসহ সর্বসাধারণের দুর্ভোগের মধ্যে চলাচল করতে হচ্ছে।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের সাঙ্গুরা-রতনদিয়া সড়কের ওপর সেতুটি নির্মাণ করা হয় ২০১৫-১৬ অর্থবছরে। এক বছরেরও বেশি সময় আগে সেতুটির সংযোগ সড়কের এক পাশ ভেঙে যাওয়ায় এ দুর্ভোগের সৃষ্টি হয়েছে। ফলে মানুষ চলাচলের পাশাপাশি বন্ধ হয়ে গেছে যান চলাচলও।

স্থানীয়রা জানান, সাঙ্গুরা, সিন্নাতপুর, সন্ধ্যা, রতনদিয়া গ্রামগুলোর প্রায় তিন হাজার কৃষকের মাঠ থেকে ফসল আনার একমাত্র ভরসা এই সেতুটি। এ ছাড়া সাঙ্গুড়া থেকে রাজবাড়ী সদর উপজেলার কোলারহাট যাতায়াতের সহজ মাধ্যমও এটি।

২০১৫-২০১৬ অর্থবছরে সেতুটি নির্মাণের পরই কিছুটা ডেবে যায়। তখন মাটি ও বালু দিয়ে উঁচু করা হয়। ওই বছরই বর্ষা মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে তীব্র পানির স্্েরাতে সেতুর একাংশের মাটি ভেঙে খালের সৃষ্টি হয়। এতে সেতুটি দিয়ে চলাচল অসম্ভব হয়ে পড়ে। বিকল্প হিসেবে স্থানীয়ভাবে বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। ভরসা এখন সেই সাঁকোটিই।

স্থানীয় বাসিন্দা আকাশ আহম্মেদ, গিয়াস মিয়া, নিজাম তালুকদার ও মতিয়ার মোল্লা অভিযোগ করে বলেন, সেতুটি নির্মাণের পর খুব বেশি দিন চলাচল করতে পারিনি। বছর পেরিয়ে গেলেও সেতুটি মেরামতের কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। সেতুটি যাতে দ্রুত সংস্কার করে চলাচলের উপযোগী করা হয়, প্রশাসনের কাছে সেই আর্জি জানান এলাকাবাসী।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসরিন সুলতানা জানান, সেতুটির বর্তমান অবস্থা আমার জানা নেই। বছরখানেক আগে হেড অফিস থেকে লোক এসে তদন্ত করে গেছে। তারা এখনও কোনো নির্দেশনা আমাকে দেয়নি। সেতুটি চলাচল উপযোগী করার ব্যবস্থা নেয়া হবে কি না- এমন প্রশ্নের কোনো সদুত্তর দেননি ওই কর্মকর্তা।

ঢাকাটাইমস/০৭ নভেম্বর/প্রতিনিধি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :