যুক্তরাজ্যের কার্ডিফে হচ্ছে শহীদ মিনার

প্রকাশ | ০৯ নভেম্বর ২০১৮, ১৮:৪৯

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস

বায়ান্নর ভাষাশহীদদের স্মরণে যুক্তরাজ্যে ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরে একটি শহীদ মিনার নির্মাণ করা হচ্ছে।

সোমবার ঐতিহ্যবাহী গ্রেইঞ্জমোর পার্কে আনুষ্ঠানিকভাবে এর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

এর মাধ্যমে নতুন প্রজন্মের সন্তানেরা বাংলা ভাষা, কৃষ্টি, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা পাবে বলে আশাবাদী উদ্যোক্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ  নাজমুল কাওনাইন, কার্ডিফ কাউন্টি কাউন্সিলের লর্ড মেয়র রাইট অনারেবল ডানি রিস, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বার্মিংহামের সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হক ও লর্ড লিউট্যানেন্ট মরফুড মেরেডিথ, কাউন্সিলর দিলওয়ার আলী ও কাউন্সিলর মাইক জোনস, মনুমেন্ট ফাউন্ডার ট্রাস্টের চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার আলী, মনুমেন্ট ফাউন্ডার ট্রাস্টের ডেপুটি চেয়ারম্যান মোহাম্মদ সেরুল ইসলাম, মনুমেন্ট ফাউন্ডার ট্রাস্টের সেক্রেটারি মোহাম্মদ মকিস মনসুর, ফাউন্ডার ট্রাস্টি শেখ তাহির উল্লাহ. মোহাম্মদ মুজিব, আলহাজ আসাদ মিয়া, সাইফুল আলম. আব্দুস সালাম বুলবুল ও শামীম আহমদসহ কার্ডিফ এবং পার্শ্ববর্তী এলাকার নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

এই প্রজেক্ট নির্মাণে যারা অংশ নিতে চান নির্ধারিত ফি দিয়ে ফাউন্ডার মেম্বার ৫০০০ পাউন্ড, লাইফ মেম্বার ১০০০ পাউন্ড, জেনারেল মেম্বার ৫০০ পাউন্ড ও ১০০ পাউন্ড দিয়ে ফ্রেন্ডস অফ মনুমেন্টে নাম লেখাতে পারবেন। এই প্রজেক্ট নির্মাণে অংশীদার হওয়ার জন্য যুক্তরাজ্যে বসবাসরত সকল প্রবাসীদের প্রতি অনুরোধ জানিয়েছেন উদ্যোক্তারা।

ঢাকাটাইমস/০৯নভেম্বর/কেকে/ ইএস