‘মাশরা‌ফির ম‌তো ৩০০ মানুষ দরকার রাজনীতিতে’

শরীফুল হাসান
| আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ১২:৩৭ | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৮, ১০:০৪

শুধু মাশরা‌ফি কেন দেশ বদলা‌তে চাই‌লে আপ‌নিও নির্বাচন করুন। হে তরুণ প্রজন্ম! আপনারা যারা রাজনী‌তি‌কে ঘৃণা ক‌রেন, রাজনী‌তি থে‌কে দূ‌রে থে‌কে নানা ভালো ক‌রেন মনে রাখ‌বেন, রাজনী‌তি ঠিক না হ‌লে এই ‌দেশ কোনদিন ঠিক হ‌বে না। কা‌জেই দেশ আর মানুষ নি‌য়ে স‌ত্যিকা‌রের স্বপ্ন থাক‌লে রাজনী‌তি করুন। কথাগু‌লো কারও কারও কা‌ছে পাগলা‌মি ম‌নে হ‌তে পা‌রে কিন্তু এটাই সত্য। এর কোন বিকল্প নেই।

আ‌মি তো ম‌নে ক‌রি, এই দে‌শের লা‌খো তরুণ বি‌সিএস বা একটা সরকা‌রি চাক‌রি‌র জন্য যেভা‌বে দৃঢ়‌চি‌ত্তে প‌রিশ্রম ক‌রে, রাজনী‌তি করার জন্য য‌দি ত‌তোটা কর‌তো, দেশটা বদ‌লে যে‌তো। ‌এখন কথা হ‌লো কে হ‌বে সেই নেতা? আপনারা যারা নি‌জে‌দের রাজনী‌তি থে‌কে দূ‌রের মানুষ ম‌নে ক‌রেন এবং ব‌লেন আই হেট প‌লি‌টিক্স, তারা একবার নি‌জে‌কে জিজ্ঞাসা করুন। কাল য‌দি আপ‌নি আপনার বাবা মা বা প‌রিবার‌কে ব‌লেন, আ‌মি রাজনী‌তি কর‌বো, নির্বাচন কর‌বো নিশ্চয়ই আপনা‌কে আপনার প‌রিবার পাগল বল‌বে। অথচ দেশ ও দু‌নিয়া বদ‌লে দেয়ার সমাধান এখা‌নেই।

ব্যাখা কর‌ছি। আপনারা যারা কথায় কথায় পুলিশ‌কে গাল দেন, ভা‌বেন এই দেশ ধ্বং‌সের জন্য পু‌লিশ দায়ী, তারা ভুল ভাবছেন। পু‌লি‌শে থাকা যারা ভাব‌ছেন প্রশাসন বা বিচার বিভা‌গের জন্য দেশ আগা‌চ্ছে না তারাও ভুল ভাব‌ছেন। যারা ভাব‌ছেন শিক্ষকরা মানুষ বানা‌তে পার‌ছেন না তারাও ভুল ভাব‌ছেন। এভা‌বে আমরা সারাদিন একে অন্য‌কে দোষ দিতে পা‌রি কিন্তু আসল কথা কী জা‌নেন? মাথা নষ্ট। একজন মানু‌ষের সব ঠিক থাক‌লেও মাথা য‌দি নষ্ট হ‌য়, তাহ‌লে কিন্তু সব শেষ। একইভা‌বে একটা দে‌শের রাজনী‌তি নষ্ট হ‌লে সে দে‌শে‌র পু‌লিশ, প্রশাসন, ‌বিচার বিভাগ, শিক্ষক এমন‌কি মস‌জি‌দের মাওলানাও নষ্ট হ‌বে সেটাই স্বাভা‌বিক।

কা‌জেই দেশ ঠিক কর‌তে চান, তাহ‌লে সবার আ‌গে রাজনী‌তি ঠিক কর‌তে হ‌বে। আমা‌দের তরু‌ণেরা ভা‌লো মানু‌ষেরা আজ নি‌জে‌কে নি‌য়ে ব্যস্ত। আপ‌নি হয়তো ভাব‌ছেন বি‌সিএস পু‌লি‌শ বা প্রশা‌স‌নের কর্মকর্তা হ‌য়ে বিরাট কিছু কর‌বেন। হয়‌তো ভাব‌ছেন, স্রো‌তের বিপরী‌তে গি‌য়ে সৎ ও মান‌বিক থাক‌বেন। কিন্তু শু‌নে রা‌খেন, আপ‌নি য‌তো ভা‌লো পু‌লিশ, য‌তো ভা‌লো প্রশাস‌নে‌র কর্মকর্তা, য‌তো ভা‌লো ডাক্তার, ইঞ্জি‌নিয়ার বা বিচারক বা যাই হন না কেন, তা‌তে হয়তো কিছু মানুষে‌র খা‌নিক উপকার হ‌বে, কিন্তু এই দেশ খুব বে‌শি বদলা‌বে না, কারণ মাথা নষ্ট। কিন্তু কেন মাথা নষ্ট হ‌লো?

আপনারা কে কীভা‌বে দে‌খেন জা‌নি না, আ‌মি বল‌বো আমা‌দের দুষ্ট রাজনী‌তি‌বিদরা চে‌য়ে‌ছেন, তরুণরা ভা‌লোরা রাজনী‌তি থে‌কে দূ‌রে থাকুক। য‌দি তারা আস‌লেই তরুণ মেধাবীদের রাজনী‌তি‌তে চাই‌তো তাহ‌লে ডাকসু নির্বাচন হ‌তো। সব ক‌লেজ বিশ্ব‌বিদ্যাল‌য়ে ছাত্র সংসদ দি‌য়ে তরুণ‌দের রাজনী‌তি‌তে আনা হ‌তো। কিন্তু হ‌বে না। কারণ, দুষ্ট রাজনী‌তিবিদরা চান না, ভা‌লোরা আসুক। তারা চায় আপ‌নি আই হেট প‌লি‌টি‌ক্সে ডু‌বে থাক‌বেন। কা‌জেই বল‌ছি, রাজনী‌তি ঠিক কর‌তে হ‌বে সবার আ‌গে। এখন কথা হ‌লো এই রাজনী‌তি ঠিক কর‌বে কে? আপ‌নি হয়তো ভাব‌ছেন কোন একজন নেতা এসে সব ঠিক করে দে‌বে। সবাই একই কথা ভাব‌ছে। অথচ কেউ নি‌জে সেই দায়িত্ব নি‌তে রা‌জি নয়। আর এখা‌নেই সমস্যা?

ভাবুন তো একবার বঙ্গবন্ধু কী কারও জন্য অ‌পেক্ষা ক‌রে‌ছি‌লেন? তরুণ বয়‌সেই তি‌নি বু‌ঝে গি‌য়ে‌ছি‌লেন এই দেশ স্বাধীন করার দা‌য়িত্ব নি‌তে হ‌বে। তাজউ‌দ্দিন ব‌লেন, জাতীয় চার নেতা কিংবা অন্য যে কেউ। তারা দা‌য়িত্ব নি‌য়ে‌ছিল। আপনা‌কেও নি‌তে হ‌বে। ‌কা‌জেই দেশটা রসাত‌লে গেল ব‌লে সারা‌দিন ফেসবু‌কে গা‌লিগালাজ না ক‌রে নি‌জেই দা‌য়িত্ব নিন। নেতা হন। আ‌মি মনে ক‌রি দেশ দু‌নিয়াকে বদলা‌নোর এটাই একমাত্র তত্ত্ব। কা‌জেই স্থানীয় নির্বাচন হোক কিংবা পেশাজীবী চ্যা‌লেঞ্জ করুন। প্রার্থী হ‌য়ে যান। আর সব‌চে‌য়ে বে‌শি জরুরি সংসদ নির্বাচন। ৩০০ আস‌নেই দরকার ৩০০ ভা‌লো মানুষ।

কা‌জেই এই সংসদ নির্বাচ‌নেই প্রার্থী হ‌য়ে যান। কোনো দল পছন্দ না হ‌লে স্বতন্ত্রভা‌বে দাঁড়ান। চ্যা‌লেঞ্জ করুন সেই রাজনী‌তিকে যা আপনার পছন্দ নয়। প্র‌তিষ্ঠা করুন স‌ত্যিকা‌রের মানু‌ষের রাজনী‌তি। আ‌মি তো ম‌নে ক‌রি, মাশরা‌ফির ম‌তো ৩০০ মানুষ দরকার। কা‌জেই আপ‌নিই হন সেই মানুষ। ভয় পা‌চ্ছেন? শো‌নেন, আমি জা‌নি আজ‌কে হয়‌তো দাঁড়া‌লেই প্রবীণ রাজনী‌তি‌বিদের সা‌থে আপ‌নি নাও জয়ী পা‌রেন। কিন্তু চ্যা‌লেঞ্জটা যে কর‌তে হ‌বে। য‌দি চ্যা‌লেঞ্জ কর‌তে পা‌রেন, য‌দি ভোটাররা বু‌ঝে, আ‌মি আপ‌নি বু‌ঝি এক‌দিন জনতার জয় হ‌বেই। কা‌জেই সব ছে‌ড়ে রাজনী‌তি করুন। নেতা হন। শুভ কামনা আমা‌দের সবার জন্য। শুভ সকাল বাংলা‌দেশ। জয় বাংলা।

শরীফুল হাসান: সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাচিত খবর এর সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন মাদ্রাসায় পড়ুয়া মাজিদুল হক

মুন্সীগঞ্জে ১০ কোটি টাকার পানি শোধনাগার কাজেই আসছে না

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সৌর বিদ্যুৎ দিচ্ছে ‘সোলার ইলেক্ট্রো’

শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দাবি বাস্তবায়ন চায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

শিশু নির্যাতন: শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের আহ্বান

শহরের ব্যস্তজীবনে মানসিক স্বাস্থ্য নিয়ে ড. রাশেদা রওনকের আলোচনায় আমন্ত্রণ

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ৯ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

দা‌ড়ি-গোঁফ গজাচ্ছে জান্না‌তির মুখে, প‌রিবর্তন হয়েছে কণ্ঠস্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :