রাজধানীর আরেক স্কুলে দুদকের অভিযান

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৮, ১৮:০১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে রাজধানীর আরেকটি স্কুলে অভিযান চালিয়েছে দুদক। সোমবার যাত্রাবাড়ীর দনিয়ায় একে স্কুল অ্যান্ড কলেজে এই অভিযান চালায় দুদক। এর আগে রবিবার যাত্রাবাড়ীর আইডিয়াল স্কুলে অভিযান চালিয়েছিল দুর্নীতিবিরোধী সংস্থাটি।

হটলাইনে অভিযোগ পেয়ে দুদকের সহকারী পরিচালক মো. নাজমুল হাসান ও  উপসহকারী পরিচালক মো. শিহাব সালাম এই অভিযান চালান।

এসএসসির ফরম পূরণে মন্ত্রণালয় এক হাজার ৮০০ টাকা নির্ধারণ করে দিলেও স্কুলটি তিন হাজার ৮০০ টাকা ফি নিচ্ছে এমন অভিযোগ আসে দুদকে। পরে তাৎক্ষণিক অভিযানে নামে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

বিদ্যালয়টির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. ফজলুল হক অতিরিক্ত ফি নেয়ার ব্যাখ্যা দিয়ে বলেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি নেওয়া হলেও একই সঙ্গে শিক্ষার্থীদের কাছ থেকে কোচিং, মডেল টেস্ট, শিক্ষক কল্যাণ তহবিল এবং বিবিধ খাতে তিন হাজার ৮০০ টাকা নেয়া হচ্ছে।

সাকুল্যে অতিরিক্ত৩৮০০ টাকা করে নেওয়া হচ্ছে। উল্লেখ্য এই বিদ্যালয় থেকে এ বছর ১১৩৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

অভিযানকালে দুদক টিমের সদস্যরা ফি’র অতিরিক্ত অর্থ নেওয়া সংক্রান্ত রেজিস্ট্রারের ফটোকপি সংগ্রহ করে। এছাড়া অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়টি ডেমরা অঞ্চলের থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে মৌখিকভাবে অবহিত করে।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক সারোয়ার মাহমুদ বলেন, ‘শিক্ষাক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুদক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ জাতীয় অভিযানের উদ্দেশ্য দুর্নীতি প্রতিরোধ এবং জনগণকে দুর্নীতির বিরুদ্ধে সচেতন করা।’

(ঢাকাটাইমস/১২নভেম্বর/এসপি/জেবি)