পুলিশকে নির্দেশ

রাজনৈতিক কারণে মামলা, গ্রেপ্তার নয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ২৩:২৫ | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৮, ২০:৪৬
ফাইল ছবি

রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার না করার নির্দেশ এসেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। নির্দেশনা অনুযায়ী মন্ত্রণালয়কে না জানিয়ে কোন রাজনৈতিক মামলাও করা যাবে না। এই আদেশ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

শনিবার ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়ার পক্ষ থেকে অধস্তন কর্মকর্তাদেরকে ক্ষুদে বার্তায় এই নির্দেশনার কথা জানানো হয়। আর এটি প্রকাশ পায় সোমবার।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বিএনপির নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট সাম্প্রতিক মামলার বিষয়টি তুলে ধরছে। গায়েবি মামলা হিসেবে পরিচিতি পাওয়া এক হাজারেরও বেশি মামলার তালিকা বিএনপির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হয়েছে।

বিএপির অভিযোগ, এসব মামলার কারণে তাদের নেতা-কর্মীরা স্বাধীনভাবে নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। তবে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, কাউকে অন্যায়ভাবে গ্রেপ্তার করা হবে না।

এই অবস্থায় ডিএমপি কমিশনারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পাঠানো ক্ষুদে বার্তার শিরোনামে ইংরেজিতে লেখা ছিল ‘রাজনৈতিক গ্রেপ্তারে স্থগিতাদেশ’।

পুলিশের সহকারী কমিশনার (এসি) ও তার ঊর্ধ্বতনদের পাঠানো এই ক্ষুদে বার্তায় কমিশনার লেখেন, ‘পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আমাদের অবগত না করে কোনো রাজনৈতিক গ্রেপ্তার ও মামলা না দেয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়)।

এই বার্তার কিছুক্ষণ পর আরেক বার্তায় কমিশনার ইংরেজিতে আবার লেখেন, ‘গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামিকে গ্রেপ্তার ও কোনো দুর্ঘটনার মামলা দায়েরের ক্ষেত্রে কোনো বাধা নেই। দেশের রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়নে এটি একটি স্বল্পমেয়াদি পরিকল্পনা।’

জানতে চাইলে বাংলাদেশ পুলিশ সদর দপ্তরের জনসংযোগ ও গণমাধ্যম শাখার সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে এ ধরনের আনুষ্ঠানিক (লিখিত) কোনো নির্দেশনা পাইনি।’

এই পুলিশ কর্মকর্তার দাবি, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনো ব্যক্তি বা গোত্র বিশেষের বিরুদ্ধে তারা ব্যবস্থা নেন না। আর পুলিশ আগে থেকেই রাজনৈতিকভাবে কাউকে গ্রেপ্তার করতো না, মামলা দিত না।

ঢাকাটাইমস/১২নভেম্বর/এএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :