নির্বাচনী শোডাউন বন্ধে পুলিশকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৮, ২২:২২

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র গ্রহণ ও জমাকালে কোনো ব্যক্তি বা রাজনৈতিক দল শোডাউন, লোক জমায়েত করতে না পারে সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তির মিছিল-শোডাউন আচরণবিধি লঙ্ঘন বিধায় বিধি প্রতিপালনে ইসি এই নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশন থেকে এ-সংক্রান্ত একটি চিঠি পুলিশ মহাপরিদর্শক বরাবর পাঠানো হয়েছে। এতে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের মিছিল, শোভাযাত্রা ও শোডাউন বন্ধের ব্যবস্থা নিতে নির্বাহী হাকিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ পালনের জন্য বলা হয়েছে। একইসঙ্গে চিঠিতে আচরণবিধি প্রতিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলায়

একজন করে নির্বাহী হাকিম নিয়োগে জনপ্রশাসন মন্ত্রণালয়কে বলা হয়েছে।

৮ নভেম্বর তফসিল ঘোষণার পর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল প্রার্থীদের মধ্যে মনোনয়নপত্র বিতরণ শুরু করেছে। মনোনয়নপত্র তোলার সময় প্রার্থীরা গাড়িবহর, মোটরসাইকেল বহর, ব্যানার-ফেস্টুন নিয়ে শোডাউন করছেন। এতে জনভোগান্তি হচ্ছে। এ ছাড়া যানজটও সৃষ্টি হচ্ছে।

ইসি সূত্রমতে, রাজনৈতিক দলের মনোনয়নপত্র সংগ্রহকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের মিছিল-শোভাযাত্রার বিষয়টি কমিশনের নজরে এসেছে। দলগুলোর কেন্দ্রীয় কার্যালয়কে ঘিরে চলছে শোডাউন। তফসিল ঘোষণার পর এ ধরনের কর্মকা- আচরণবিধি লঙ্ঘন।

নির্বাচনী আচরণবিধিতে বলা হয়েছেÑ কোনো বাস, ট্রাক, মোটরসাইকেল, নৌযান, ট্রেন বা অন্য কোনো যান্ত্রিক যানবাহনসহ মিছিল কিংবা কোনোরূপ শোডাউন করা যাবে না। মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল শোডাউন করা যাবে না। জনগণের চলাচল বিঘœ করে এমন কোনো সড়কে জনসভা বা পথ সভা করা যাবে না। দলের সভা করতে হলে অন্তত ২৪ ঘণ্টা আগে স্থান, সময় সম্পর্কে স্থানীয় প্রশাসনকে অবহিত করতে হবে। যাতে ওই স্থানে চলাচল ও আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

নির্বাচনী বিধিমতে, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে মিছিল, শোডাউন ও পাঁচজনের বেশি লোক নিয়ে আসায় নিষেধাজ্ঞা রয়েছে। এই বিধি লঙ্ঘন করলে প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তিকে ৬ মাসের কারাদ- বা সর্বোচ্চ ৫০ হাজার জরিমানা এবং প্রার্থিতা বাতিলের ক্ষমতাও ইসির রয়েছে। এ ছাড়া রাজনৈতিক দল বিধি লঙ্ঘন করলে ৫০ হাজার টাকা জরিমানার বিধানও রয়েছে।

ঢাকাটাইমস/১৩নভেম্বর/প্রতিনিধি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :