রুটের সেঞ্চুরি, ধনঞ্জয়ার ছয় উইকেট

প্রকাশ | ১৬ নভেম্বর ২০১৮, ১৮:২৯

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

পাল্লেকেলে টেস্টে শুক্রবার ম্যাচের তৃতীয় দিন সেঞ্চুরি করেছেন ইংলিশ অধিনায়ক জো রুট। ১২৪ রান করে আউট হন তিনি। এই রান করার পথে তিনি বল খেলেন ১৪৬টি, চার মারেন ১০টি ও ছক্কা হাঁকান ২টি। টেস্টে রুটের এটি ১৫তম সেঞ্চুরি। এদিনই ১০৬ রান দিয়ে ৬টি উইকেট শিকার করেন শ্রীলঙ্কার স্পিনার আকিলা ধনঞ্জয়া। টেস্টে তৃতীয়বারের মতো এক ইনিংসে পাঁচ বা তার বেশি সংখ্যক উইকেট শিকারের কৃতিত্ব গড়লেন ধনঞ্জয়া।

শুক্রবার ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ৩২৪ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে। রুট ছাড়াও ভালো করেছেন ররি বার্নস ও বেন ফোকস। ৫৯ রান করে আউট হন বার্নস। দিন শেষে ৫১ রান করে অপরাজিত থাকেন বেন ফোকস। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে ধনঞ্জয়া ছাড়া দিলরুয়ান পেরেরা ২টি ও মালিন্দা পুষ্পকুমারা ১টি করে উইকেট শিকার করেন। তৃতীয় দিন শেষে ২৭৮ রানের লিডে রয়েছে ইংল্যান্ড। কারণ প্রথম ইনিংস শেষে তারা পিছিয়ে ছিল ৪৬ রানে।

পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে গত বুধবার শুরু হয়েছে ম্যাচটি। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে ইংল্যান্ড। সফরকারীদের প্রথম ইনিংস শেষ হয় ২৯০ রানে। দলের পক্ষে স্যাম কুরান ৬৪, জস বাটলার ৬৩ ও ররি বার্নস ৪৩ রান করেন। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে সুরঙ্গা লাকমল ১টি, দিলরুয়ান পেরেরা ৪টি, মালিন্দা পুষ্পকুমারা ৩টি ও আকিলা ধনঞ্জয়া ২টি করে উইকেট শিকার করেন।

এরপর শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নেমে ৩৩৬ রানে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করেন রোশেন সিলভা। ৬৩ রান করেন ওপেনার দিমুথ করুণারত্নে ৫৯ রান করেন ধনঞ্জয়া ডি সিলভা। ইংল্যান্ডের বোলারদের মধ্যে জ্যাক লিচ ৩টি, মঈন আলী ২টি, আদিল রশীদ ৩টি ও জো রুট ১টি করে উইকেট শিকার করেন। সিরিজে ইংল্যান্ড এখন ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে। প্রথম ম্যাচে ইংলিশরা জয় পেয়েছিল ২১১ রানে।

সংক্ষিপ্ত স্কোর

তৃতীয় দিন শেষে ২৭৮ রানের লিডে ইংল্যান্ড।

ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৯০ (৭৫.৪ ওভার)

(ররি বার্নস ৪৩, কিটন জেনিংস ১, বেন স্টোকস ১৯, জো রুট ১৪, জস বাটলার ৬৩, মঈন আলী ১০, বেন ফোকস ১৯, স্যাম কুরান ৬৪, আদিল রশীদ ৩১, জ্যাক লিচ ৭, জেমস অ্যান্ডারসন ৭*; সুরঙ্গা লাকমল ১/৪৪, দিলরুয়ান পেরেরা ৪/৬১, মালিন্দা পুষ্পকুমারা ৩/৮৯, ধনঞ্জয়া ডি সিলভা ০/৪, আকিলা ধনঞ্জয়া ২/৮০)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৩৬ (১০৩ ওভার)

(দিমুখ করুণারত্নে ৬৩, কৌশল সিলভা ৬, মালিন্দা পুষ্পকুমারা ৪, ধনঞ্জয়া ডি সিলভা ৫৯, কুসল মেন্ডিস ১, অ্যাঞ্জেলো ম্যাথুজ ২০, রোশেন সিলভা ৮৫, নিরোশান ডিকওয়েলা ২৫, দিলরুয়ান পেরেরা ১৫, আকিলা ধনঞ্জয়া ৩১, সুরঙ্গা লাকমল ১৫*; জেমস অ্যান্ডারসন ০/৪০, স্যাম কুরান ০/১৯, জ্যাক লিচ ৩/৭০, মঈন আলী ২/৮৫, আদিল রশীদ ৩/৭৫, রোজ রুট ১/২৬, বেন স্টোকস ০/৯)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৩২৪/৯* (৭৬ ওভার)

(জ্যাক লিচ ১, ররি বার্নস ৫৯, কিটন জেনিংস ২৬, জো রুট ১২৪, বেন স্টোকস ০, জস বাটলার ৩৪, মঈন আলী ১০, বেন ফোকস ৫১*, স্যাম কুরান ০, আদিল রশীদ ২, জেমস অ্যান্ডারসন ৪*; দিলরুয়ান পেরেরা ২/৮৭, মালিন্দা পুষ্পকুমারা ১/৯৭, আকিলা ধনঞ্জয়া ৬/১০৬, ধনঞ্জয়া ডি সিলভা ০/৭, সুরঙ্গা লাকমল ০/১৪)।

(ঢাকাটাইমস/১৬ নভেম্বর/এসইউএল)