যুদ্ধে যুক্তরাষ্ট্রের খরচ ৬ ট্রিলিয়ন ডলার

প্রকাশ | ১৬ নভেম্বর ২০১৮, ২১:৩৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

২০০১ সালের ১১ সেপ্টেম্বর কথিত সন্ত্রাসী হামলার পর বিশ্বব্যাপী যুদ্ধের জন্য ছয় ট্রিলিয়ন ডলার খরচ করেছে যুক্তরাষ্ট্র। এসব যুদ্ধে বিভিন্ন দেশে কমপক্ষে পাঁচ লাখ মানুষ নিহত হয়েছে। তবে নিহতের প্রকৃত সংখ্যাটা আরও অনেক বেশি হতে পারে বলে যুক্তরাষ্ট্রের এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছিল। খবর পার্স টুডের।

একটি জরিপে যুক্তরাষ্ট্রের এ যুদ্ধব্যয়ের তথ্য তুলে ধরা হয়েছে। ব্রাউন ইউনিভারসিটির ‘ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স’ এ জরিপ চালিয়েছে। বুধবার জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। গত সপ্তাহে জরিপের সার সংক্ষেপ প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ এবং যুদ্ধ সংক্রান্ত কাজে বিশাল অংকের এ অর্থ ব্যয় করার কারণে জাতীয় নিরাপত্তার জন্য তা উদ্বেগ সৃষ্টি করেছে কারণ এ ব্যয় টেকসই নয়। স্বচ্ছতা বাড়ানো ও যুদ্ধের অবসান ঘটালে মার্কিন জনগণের সেবা আরো বেশি দেয়া সম্ভব বলেও প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে কথিত সন্ত্রাসী হামলায় ৩,৫০০ ব্যক্তি নিহতের পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে সামরিক আগ্রাসনের মাধ্যমে সন্ত্রাসবিরোধী যুদ্ধ শুরু করেন। এর পর ইরাকে অভিযান চালানো হয় এবং আজও বিশ্বের বিভিন্ন দেশে সে যুদ্ধ চলছে।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/এসআই)