শিশু আসামির পরিচয় প্রকাশ বন্ধে রিট

প্রকাশ | ১৮ নভেম্বর ২০১৮, ২০:০৬

নিজস্ব প্রতিবেদক

শিশু আদালতে বিচারাধীন কোনো মামলার শিশু আসামির নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি সংবাদপত্র, ম্যাগাজিনসহ সংবাদমাধ্যমে প্রচার না করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সাইয়্যেদুল হক সুমন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রবিবার রিট আবেদনটি করেন। আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রজিক আল জলিলের বেঞ্চে এটি শুনানির জন্য কার্যতালিকায় আসতে পারে।

রিটে শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী শিশু অপরাধীর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, মর্মে রুল চাওয়া হয়েছে।

আইন, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, আইন-আদালত-মানবাধিকার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদককে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী সুমন বলেন, ‘শিশু আইন- ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী ইচ্ছে করলেই কোনো সংবাদ মাধ্যম বা কেউ শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট কোনো শিশুর নাম, ঠিকানা, ছবি, পরিচিতি প্রচার বা প্রকাশ করতে পারবে না। এমন কোনো বর্ণনাও প্রচার-প্রকাশ করা যাবে না, যাতে শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট শিশুটির পরিচিতি স্পষ্ট হয়ে ওঠে।’

“এমনকি শিশুর পরিচিতি তুলে ধরতে হলে, শিশু আদালতের অনুমতি নেওয়ারও বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু গত ৫ নভেম্বর ইংরেজি দৈনিক ডেইলি স্টার ‘বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস’ শিরোনামে একটি খবর প্রকাশ করে। সে খবরে শিশু অপরাধীর পরিচিতি প্রকাশ করা হয়েছে; যা স্পষ্টত শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারার লঙ্ঘন।”

শিশু আইন, ২০১৩ এ ‘শিশু-আদালতের কার্যক্রমের গোপনীয়তা’ শিরোনামে ২৮ ধারায় অনুযায়ী শিশু-আদালতে কোনো মামলার আসামি বা সাক্ষ্য দেয়া শিশুর ছবি বা এমন কোনো বর্ণনা গণমাধ্যমে প্রচার করা যাবে না যা তাকে শনাক্ত করতে পারে।