হামাসের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র রয়েছে: ইসরায়েল

প্রকাশ | ১৮ নভেম্বর ২০১৮, ২০:২০ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৮, ২০:০৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ফিলিস্তিনকে মুক্ত করতে আন্দোলন করা হামাসের কাছে এমন ক্ষেপণাস্ত্র রয়েছে যা ইসরায়েলের সঙ্গে সম্ভাব্য যুদ্ধে ‘জয়-পরাজয় নির্ধারণ’ করতে সক্ষম। ইসরায়েলের গোয়েন্দা বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট ওয়েবসাইট ‘ডেবকাফাইল’ এর প্রতিবেদনে এ কথা উল্লেখ করা হয়েছে। খবর পার্সটুডের।

ডেবকাফাইল বলেছে, হামাসের ক্ষেপণাস্ত্র এখন ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ‘উল্লেখযোগ্য মাত্রায় নিখুঁতভাবে’ আঘাত হানতে সক্ষম। সম্প্রতি হামাসের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রে ইসরায়েলের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার কারণেই তেল আবিব ফিলিস্তিনিদের সঙ্গে যুদ্ধবিরতি মেনে নিতে বাধ্য হয়েছে বলেও সেখানে জানানো হয়।

এটি বলেছে, হামাসের নয়া ক্ষেপণাস্ত্র ৩৩৩মিমি-ক্যালিবার ধরনের এবং এটির পাল্লা ১১ কিলোমিটার। ডেবকাফাইলের মূল্যায়ন অনুযায়ী এই ক্ষেপণাস্ত্র দিয়ে ভূমি বা গিরিখাদে অবস্থিত ইসরায়েলের গোলন্দাজ ইউনিট ও আয়রন ড্রোন ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ সব ধরনের লক্ষ্যেবস্তুতে নিখুঁতভাবে আঘাত করা সম্ভব।
হামাসের ক্ষেপণাস্ত্রটির সবচেয়ে সুবিধাজনক বৈশিষ্ট্য হচ্ছে এটি যেকোনো চার চাকার গাড়ি বা জিপে করে বহন ও নিক্ষেপ করা যায়। কাজেই হামাসের যোদ্ধারা ইসরায়েলি রাডার ব্যবস্থাকে ফাঁকি দিয়ে অনায়াসে গাজার যেকোনো স্থান থেকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে।

গাজা উপত্যকায় এক সংক্ষিপ্ত সংঘর্ষের পর ইসরায়েল মিশরের মধ্যস্থতায় হামাসের সঙ্গে এক যুদ্ধবিরতিতে সই করার কয়েকদিন পর ডেবকাফাইল এ স্বীকারোক্তি দিল। গত সপ্তাহের ওই সংঘর্ষে হামাসসহ অন্যান্য প্রতিরোধ সংগঠনের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে অন্তত এক ইসরাইলি নিহত ও অপর ৮০ জনের বেশি হতাহত হয়। এ ঘটনার জের ধরে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী লিবারম্যান পদত্যাগ করেন।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/এসআই)