এসএসসি পরীক্ষার ফরম পূরণের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৮, ২১:০৫

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণের দাবিতে শেরপুরের ঝিনাইগাতীতে নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছে। সোমবার বিকালে উপজেলার সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শেরপুর-রাংটিয়া সড়ক প্রায় ঘণ্টাব্যাপী অবরোধ করে রাখে। পরে পুলিশ এসে শিক্ষার্থীদের সাথে আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করে।

সূত্র জানায় যায়, উপজেলা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ১৮৫ জন শিক্ষার্থী এবার এসএসসি নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে। তন্মধ্যে ১০১ জন শিক্ষার্থী কৃতকার্য এবং ৮৪ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়। মাধ্যমিক শিক্ষা বোর্ডের ঘোষণা অনুযায়ী এসএসসি নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীরা পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তাই অকৃতকার্য শিক্ষার্থীরা ফরম পূরণের সুযোগের দাবিতে এ বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ চলাকালীন সময়ে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান সম্মলিত প্লে-কার্ড প্রদর্শন করে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, বিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের মাধ্যামিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় ফরম পূরণ করতে দিচ্ছে না। এ সময় পুনরায় পরীক্ষার নেয়ার দাবি জানায় আন্দোলন শিক্ষার্থীরা।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন শিক্ষার্থীর অভিযোগ, বিদ্যালয়ে শ্রেণি কক্ষে নামমাত্র পাঠদান করিয়ে আমাদের প্রাইভেট পড়ার জন্য চাপ প্রয়োগ করা হয়। আর প্রাইভেট না পড়লে অনেক সময় ফেল করানো হয়।

ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হামিদ বলেন, সরকারি নিয়মানুযায়ী অকৃতকার্য শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। কিন্তু পুনরায় পরীক্ষা নেয়া যায় কিনা তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে জানানো যাবে।

এ সম্পর্কে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ বলেন, সরকারি পরিপত্র মেনে এসএসসি পরীক্ষার ফরম পূরণ করা হচ্ছে। এর বাইরে কোন সুযোগ নেই।

উল্লেখ্য, উপজেলার ১৯টি শিক্ষা-প্রতিষ্ঠানের এসএসসি নির্বাচনী পরীক্ষায় প্রায় ১৮শ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। তার মধ্যে প্রায় ৩শ শিক্ষার্থী অকৃতকার্য হয়।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :