জামিনে মুক্ত আলোকচিত্রী শহিদুল

আদালত প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৮, ২৩:৩৩

সাড়ে তিন মাস পর জামিনে মুক্তি পেয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম। মঙ্গলবার রাতে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ছাড়া পান তিনি। এর আগে দুপুরে কাগজে ঠিকানা জটিলতায় আটকে যায় তার মুক্তি। পরে তা অবসানের পর কারামুক্ত হলেন নিরাপদ সড়ক আন্দোলনের সময় উসকানিমূলক বক্তব্য প্রচারের অভিযোগে গ্রেপ্তার এই আলোকচিত্রী।

হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পর শহিদুলের স্বজন ও বন্ধুরা গতকাল সকাল থেকে কেরানীগঞ্জের কারাগারের সামনে প্রতীক্ষায় ছিলেন; কিন্তু তার মুক্তি মিলছিল না।

ঢাকার জেলার মাহবুবুল আলম জানান, জামিনের কাগজে তার ঠিকানার সঙ্গে জেলখানায় থাকা ঠিকানার কোনো মিল ছিল না। এ জন্য সংশ্লিষ্ট আদালতে তা সংশোধনের জন্য পাঠানো হয়। পরে সংশোধিত নথি আসার পর তা যাচাই করে রাত সাড়ে আটটার দিকে শহিদুলকে ছেড়ে দেওয়া হয়।

নিরাপদ সড়ক আন্দোলনের সময় উসকানিমূলক বক্তব্য প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার শহিদুল গত ১৫ নভেম্বর হাইকোর্ট থেকে জামিন পান। তার জামিন প্রশ্নে এক মাস আগে অন্য একটি বেঞ্চের দেওয়া রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চ এ আদেশ দেয়।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত ৩ ও ৪ আগস্ট জিগাতলা এলাকায় সংঘর্ষের বিষয়ে কথা বলতে বেশ কয়েকবার ফেসবুক লাইভে এসেছিলেন শহিদুল। ওই আন্দোলনের বিষয়ে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি সরকারের সমালোচনা করেন।

৫ আগস্ট গোয়েন্দা পুলিশ শহিদুল আলমকে তার বাসা থেকে নিয়ে যায়। পরদিন ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলা করে তাকে আদালতে তোলা হলে বিচারক তাকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে পাঠান।

শহিদুলের মুক্তির জন্য নোবেলজয়ী অমর্ত্য সেনসহ বিশ্বের নানা অঙ্গনের নেতৃস্থানীয় অনেকে সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

ঢাকাটাইমস/২০নভেম্বর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :