কুয়াকাটার পথ কমাবে নজরুল ইসলাম সেতু

এসকে রঞ্জন, কলাপাড়া (পটুয়াখালী)
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৮, ১০:৪৭

কলাপাড়া থেকে কুয়াকাটা সমুদ্রসৈকতে যেতে এখন তিনটি সেতু পার হতে হয়। তবে কলাপাড়ার আন্ধারমানিক নদীর বালিয়াতলী পয়েন্টে নির্মাণাধীন সৈয়দ নজরুল ইসলাম সেতু খুলে দিচ্ছে নতুন সুযোগ।

নির্মাণকাজ শেষ হলে এই একটিমাত্র সেতু পার হয়েই কুয়াকাটা যেতে পারবেন পর্যটক-দর্শনার্থীসহ সাধারণ মানুষ। একপথে কুয়াকাটায় গিয়ে ভিন্নপথে ফিরতে পারবেন। ফলে পায়রা বন্দরের রামনাবাদ চ্যানেলসহ পর্যটনপল্লী গঙ্গামতির নৈসর্গিক দৃশ্য দেখারও সুযোগ তৈরি হবে।

সৈয়দ নজরুল ইসলাম সেতু তাই কুয়াকাটাগামী পর্যটকদের জন্য বিকল্প যোগাযোগের নতুন সুখবর নিয়ে আসছে।

৮৯ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ৬৭৭ মিটার দীর্ঘ সেতুটির নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। কাজের অগ্রগতি ৫৪ শতাংশ উল্লেখ করে ২০২০ সালের মার্চের মধ্যে সেতুটি দিয়ে চলাচল শুরু হবে বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী আব্দুল মান্নান।

তিনি জানান, ১৩টি স্প্যানের ওপর ফুটপাথসহ ১৪ দশমিক এক ফুট প্রস্থের হবে সেতুটি। সবগুলো পাইলিং ও চারটি স্প্যানের গার্ডার স্থাপনের কাজ শেষের পথে রয়েছে।

সেতুটির দুইপাড়ে থাকছে ৫০০ মিটার সংযোগ সড়ক। রজপাড়া থেকে পায়রা বন্দরের সঙ্গে নির্মিত ফোর লেন সড়কের গাজীবাড়ি স্পট থেকে একটি সড়কও নির্মিত হচ্ছে বিকল্প সেতুিটর সংযোগ সড়ক পর্যন্ত। প্রায় সাত কিলোমিটার দীর্ঘ সড়কটির প্রস্থে হবে ২৪ ফুট।

১৭ কোটি টাকা ব্যয়ে সংযোগ সড়কের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। দুই-তিন মাসের মধ্যে এই সড়কটির নির্মাণকাজও শুরু হচ্ছে বলে জানান উপজেলা প্রকৌশলী আব্দুল মান্নান।

ঢাকা টাইমস/২২ নভেম্বর/প্রতিনিধি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :