‘পারিবারিক বিরোধ আপসে মীমাংসার সুযোগ রয়েছে’

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০১৮, ১৭:৪৬

পারিবারিক বিরোধ আপসের মাধ্যমে মীমাংসার প্রতি তাগিদ দিয়েছেন ফরিদপুরের জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন। তিনি মনে করেন পারিবারিক বিরোধ নিয়ে আদালতের শরণাপন্ন না হয়ে আপসে মীমাংসা করাই ভালো। এতে মামলা নিষ্পত্তির যে দীর্ঘসূত্রতা তা অনেকাংশে কমবে।

শনিবার ফরিদপুরে এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এই মত দেন। জেলা ও দায়রা জজ আদালত মিলনায়তনে ‘উন্নয়নের অগ্রযাত্রায় সরকারি আইনি সেবার সাফল্য-প্রচার ও প্রসারে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ভূমিকা’-শীর্ষক এই কর্মশালার আয়োজন করে জেলা আইনগত সহায়তা প্রদান কমিটি।

আইনজীবীদের কাছ থেকে যথাযথ সাহায্য না পাওয়া এবং বিচারকদের যতটা প্রচেষ্টার দরকার ততটা না দেয়া মামলা নিষ্পত্তির ক্ষেত্রে দীর্ঘসূত্রিতার একটি বড় কারণ বলে মনে করেন ফরিদপুরের জেলা ও দায়রা জজ। হেলাল উদ্দিন বলেন, ‘বিচারের দীর্ঘসূত্রিতার আরও যেসব কারণ রয়েছে এর মধ্যে বাদী-বিবাদীদের বিচারের শেষ দেখে নেওয়ার মানসিকতা। নি¤œ আদালতে রায় হওয়ার পরও বাদী-বিবাদী সন্তুষ্ট না হওয়ায় উচ্চ আদালতে আপিল করেন। এর কারণে মামলা শেষ হতে বিলম্বিত হয়।’

এই বিচারক বলেন, ‘পারিবারিক বিরোধ মামলাগুলোতে আপস মীমাংসার সুযোগ রয়েছে। এ কাজটি করছে জেলা আইনগত সহায়তা প্রদান কমিটি।’ তিনি বলেন, আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। বিচারসংক্রান্ত কাজে যারা নিয়োজিত তাদের আন্তরিকতা ও সততার সাথে দায়িত্ব পালন করতে হবে।

কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য দেন মুখ্য বিচারিক হাকিম আব্দুল হামিদ, ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি ইমতিয়াজ হাসান রুবেল, সাধারণ সম্পাদক হাসনউজ্জামান, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ।

মুক্ত আলোচনায় অংশ নেন সাংবাদিক প্রবীর কান্তি বালা, শফিকুর রহমান, মনির হোসেন, সঞ্জিব দাস, জাহিদ রিপন, রেজাউল ইসলাম, আইনজীবী শামসুন্নাহার নাইম ও কাজী মেরিনা, বশীর আহমেদ চৌধুরী, ব্লাস্টের হাসিনা বেগম প্রমুখ।

সভায় মাল্টিমিডিয়ার ম্যামে আইন সহায়তা কমিটির বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন জ্যেষ্ঠ সহকারী জজ নাঈম ফিরোজ ও নওরিন আক্তার।

সভায় জানানো হয়, গত জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত জেলা আইন সহায়তা কমিটির উদ্যোগে ১৩১টি মামলা আপসের মাধ্যমে নিষ্পত্তি হয়েছে। ওই সময়কালে পারিবারিক বিভিন্ন অভিযোগে ২২৩টি মামলা দায়ের করা হয়েছে, এর মধ্যে ৬৮টি মামলার বিচার কার্যক্রম শেষ হয়েছে।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :