শুক্রবার বিটিভিতে ‘ইত্যাদি’

প্রকাশ | ২৬ নভেম্বর ২০১৮, ১৩:০০

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস

দেশের নানা জেলার নানা ঐতিহাসিক স্থানে বসছে হানিফ সংকেতের তুমুল জনপ্রিয় টিভি ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র মঞ্চ। ঘুরতে ঘুরতে এবার তারা সুনামগঞ্জে।  তাহেরপুর উপজেলার টেকেরঘাটে বসেছে এবারের মঞ্চটি। ইতোমধ্যে সেখানে দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডের পর্দায় উঠবে শুক্রবার রাত আটটার বাংলা সংবাদের পর। এদিন যারা মিস করবেন তাদের জন্য ২ ডিসেম্বর, রবিবার ১০টার ইংরেজি সংবাদের পরে পুনঃপ্রচারের ব্যবস্থা রয়েছে।

‘ইত্যাদি’র সূচনালগ্ন থেকেই এটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেন দেশসেরা উপস্থাপক হানিফ সংকেত। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। যথারীতি এবারও নির্মাণের দায়িত্বে রয়েছে হানিফ সংকেতের মালকানাধীন ফাগুন অডিও ভিশন। এছাড়া প্রযোজনায় রয়েছে ‘ইত্যাদি’র বহু পুরনো বন্ধু কেয়া কসমেটিকস লিমিটেড। অনুষ্ঠানটির দৃশ্যধারণ সাধারণত রাতের বেলা হলেও এবার হয়েছে দিনে। টেকেরঘাট এলাকার প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘ইত্যাদি’র এবারের পর্বে আছে সুনামগঞ্জের ইতিহাস, ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্যের ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। থাকবে এ জেলার কয়েকজন বিশিষ্ট ব্যক্তির ওপর অনুসন্ধানী প্রতিবেদন।  আয়োজনের মধ্যে রয়েছে একটি মৌলিক গানসহ হাসন রাজা, রাধারমণ দত্ত, দর্বিন শাহ ও শাহ আবদুল করিমের লেখা চারটি গান।  এছাড়া আছে সুনামগঞ্জ নিয়ে মোহাম্মদ রফিকুজ্জামানের লেখা ও হানিফ সংকেতের সুরের একটি গান ও তার সঙ্গে দলীয় নাচ। অন্যদিকে নিয়মিত আয়োজনগুলো তো আছেই।

নব্বইয়ের দশকে শুরু হওয়া বিনোদনধর্মী ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ সব শ্রেণির দর্শকের মনে বহু আগেই স্থায়ী আসন করে নিয়েছে। দীর্ঘ ২৮ বছর ধরে এই অনুষ্ঠানটি প্রচার করে আসছে বাংলাদেশ টেলিভিশন(বিটিভি)। এর প্রধান আকর্ষণীয় দিক হচ্ছে-সমাজের নানা অসঙ্গতিকে বিদ্রুপ ও রসময় করে উপস্থাপন করা। এছাড়া নানা-নাতি এবং বিদেশি ছবির বাংলা সংলাপও এর মূল আকর্ষণ। সম্প্রতি বাংলাদেশে বসবাসরত নানা দেশের বিদেশিদের জন্যও একটি বিশেষ পর্ব থাকে।

ঢাকা টাইমস/২৬ নভেম্বর/এএইচ