যমুনা সার কারখানায় আগুন, উৎপাদন বন্ধ

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০১৮, ১৫:৪৮ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৮, ১৪:৫২

দেশের বৃহত্তম ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার ভোর রাতে অ্যামোনিয়া প্লান্টের সিনথেসিস সেকশনের স্টার্টার হিটারের হ্রাইডোজেন গ্যাস পাইপ লাইন ফেটে গেলে আগুন ধরে যায়। এতে কারখানার সকল ইউনিটে উৎপাদন বন্ধ করে দেয়া হয়। অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে বলে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে।

কারখানার একটি সূত্র জানিয়েছে, দৈনিক সাড়ে ১৭শ’ মেট্রিক টন উৎপাদনক্ষম কারখানাটির বার্ষিক সংস্কার কাজ শেষে ১৬ নভেম্বর ভোর থেকে চালু করা হয়। মঙ্গলবার থেকে সার উৎপাদনে যাওয়ার কথা ছিল। কিন্তু ভোর পাঁচটার দিকে হঠাৎ অ্যামোনিয়া প্লান্টের সিনথেসিস সেকশনের স্টার্টার হিটারের হাইড্রোজেন গ্যাস পাইপ লাইন ফেটে বিস্ফোরণ হয়।

এতে ওই সেকশনে আগুন ধরে। সার কারখানার ফায়ার সার্ভিস একটি ইউনিট প্রায় ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডের সময়ই কারখানা সকল ইউনিট শাট বন্ধ করে দেয়া হলেও অ্যামোনিয়া প্লান্টের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কারখানার কর্তৃপক্ষ।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক মাহবুবা সুলতানা বলেন, ‘অগ্নিকাণ্ডের ঘটনায় কারখানার বিভিন্ন সেকশনের কর্মকর্তা ও প্রকৌশলীদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ করছেন।’

কী পরিমাণ ক্ষতি এবং কবে নাগাদ কারখানাটি চালু করা সম্ভব হবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তদন্ত কাজ শেষ না হওয়া, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন না হওয়া পর্যন্ত কবে নাগাদ উৎপাদন শুরু করা যাবে তা বলা যাবে না।’ ঢাকাটাইমস/২৭নভেম্বর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :