ঢাকায় মুখোমুখি যারা

কাজী রফিক
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০১৮, ১২:৩০

ঢাকার ২০টি আসনের মধ্যে এখন পর্যন্ত তিনটি আসন ফাঁকা রেখেছে আওয়ামী লীগ। বিএনপির পক্ষ থেকেও প্রার্থী দেওয়া হয়েছে ১৭ আসনে। এখন পর্যন্ত দুই দলের প্রার্থীদের মধ্যে মুখোমুখি অবস্থানে আছেন অনেকে।

তবে আওয়ামী লীগ অথবা মহাজোটের প্রার্থী চূড়ান্ত হলেও বিএনপি এবং তার দুই জোট ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থী এখনো চূড়ান্ত নয়। কারণ, বিএনপি একাধিক প্রার্থী জমা দিয়েছে। ফলে চূড়ান্ত প্রার্থী কারা, সেটা জানার সুযোগ নেই। তবে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীরা কারা সেটা জানা যাচ্ছে।

ঢাকা-১ (দোহার ও নবাবগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমান। বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির সালমা ইসলাম।

আসনটিতে বিএনপি মনোনয়নের চিঠি দিয়েছে সায়মা হোসেন বুবলী, খন্দকার আবু আশফাক ও অন্তরা সেলিমা হুদাকে।

ঢাকা-২ (কেরানীগঞ্জ-কামরাঙ্গীরচর ও সাভারের অংশবিশেষ) আসনে আওয়ামী লীগ প্রার্থী করেছে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামকে।

বিএনপি এখানে মনোনয়নের চিঠি দিয়েছে দুজনকে। আমানউল্লাহ আমান ও তার ছেলে ইরফান ইবনে আমান। তবে আইনি জটিলতায় আমানের ভোটে দাঁড়ানো অনিশ্চিত।

ঢাকা-৩ (কেরানীগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন নসরুল হামিদ বিপু। তার বিপরীতে বিএনপি প্রার্থী করেছে গয়েশ্বর চন্দ্র রায় এবং তার পুত্রবধূ নিপুণ রায় চৌধুরীকে।

ঢাকা-৪ (শ্যামপুর-কদমতলী) আসন এখন পর্যন্ত ফাঁকা রেখেছে আওয়ামী লীগ। ক্ষমতাসীন দল এখানে জাতীয় পার্টিকে সমর্থন দেবে এবং দলটি প্রার্থী করেছে সৈয়দ আবু হোসেন বাবলাকে।

আসনটির বিএনপির মনোনয়নের চিঠি পেয়েছেন সালাউদ্দিন আহমেদ এবং তার ছেলে তানভীর আহমেদ রবিন।

ঢাকা-৫ (ডেমরা-যাত্রাবাড়ী) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দুজন। হাবিবুর রহমান মোল্লা অথবা মিজানুর রহমান মনু দাঁড়াবেন নৌকা প্রতীক নিয়ে।

আসনটিতে বিএনপি মনোনয়নের চিঠি দিয়েছে নবী উল্লাহ নবী ও সেলিম ভুঁইয়াকে।

ঢাকা-৬ (সূত্রাপুর-কোতোয়ালি) আসনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদকে দলটি সমর্থন দেবে। এই আসনে বিএনপির মনোনয়নের চিঠি পেয়েছেন ইশরাক হোসেন ও কাজী আবুল বাশার।

ঢাকা-৭ (লালবাগ-চকবাজার) আসনে আওয়ামী লীগের চিঠি পেয়েছেন হাজী মো. সেলিম এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত।

ঢাকা-৭ আসনে বিএনপি মনোনয়নের চিঠি দিয়েছে নাসিমা আক্তার কল্পনা এবং রফিকুল ইসলাম রাসেলকে।

ঢাকা-৮ (রমনা-মতিঝিল) আসন ফাঁকা রেখেছে আওয়ামী লীগ। এখানে জোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে সমর্থন দেবে ক্ষমতাসীন দল।

এই আসনে বিএনপি চিঠি দিয়েছে দলের সভাপতিম-লীর সদস্য মির্জা আব্বাসকে।

ঢাকা-৯ (মুগদা-সবুজবাগ) আসনে নৌকা প্রতীকে লড়বেন সাবের হোসেন চৌধুরী। এখানে ধানের শীষ প্রতীকে মনোনয়ন দেওয়া হয়েছে হাবীব-উন-নবী খান সোহেল ও আফরোজা আব্বাসকে। যদিও সোহেল জানিয়ে দিয়েছেন, তিনি এই আসন থেকে ভোটে লড়বেন না।

ঢাকা-১০ (ধানমন্ডি-হাজারীবাগ) আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস।

আসনটিতে বিএনপির মনোনয়নের চিঠি পেয়েছেন নাসিরউদ্দিন অসীম ও আবদুল মান্নান।

ঢাকা-১১ (বাড্ডা-ভাটারা) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন এ কে এম রহমতুল্লাহ। আসনটিতে বিএনপি প্রার্থী করেছে শামীম আরা বেগম এবং এ জি এম শামসুল ইসলামকে।

ঢাকা-১২ (তেজগাঁও) আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এই আসনে বিএনপির প্রার্থী হবেন সাইফুল আলম নীরব অথবা আনোয়ারুজ্জামান আনোয়ার।

ঢাকা-১৩ (মোহাম্মদপুর-আদাবর-শেরেবাংলা নগর) আসনে মনোনয়ন পেয়েছেন মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান। এই আসনটিতে বিএনপির প্রার্থী দলের চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম তালুকদার অথবা আতাউর রহমান ঢালী দাঁড়াবেন ভোটে।

ঢাকা-১৪ (মিরপুর-শাহ আলী) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সাংসদ আসলামুল হক আসলাম। তার বিপরীতে বিএনপির আমিনুল ইসলাম ও সৈয়দ আবু বকর সিদ্দিক (সাজু)-কে মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে।

ঢাকা-১৫ (কাফরুল) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার। আসনটিতে এখনো প্রার্থী দেয়নি বিএনপি। ঢাকা-১৬ (পল্লবী-রূপনগর) আসনে নৌকা প্রতীকে লড়বেন ইলিয়াস উদ্দিন মোল্লাহ। তার বিপরীতেও আহসান উল্লাহ হাসান ও মোয়াজ্জেম হোসেন দুজনকে প্রার্থী রেখেছে বিএনপি।

ঢাকা-১৭ (গুলশান-ক্যান্টনমেন্ট) আসনে আকবর হোসেন পাঠান (অভিনেতা ফারুক) অথবা আবদুল কাদের খান লড়বেন নৌকার পক্ষে। এই আসনে ধানের শীষের চিঠি পেয়েছেন রুহুল আলম চৌধুরী, ফরহাদ হালিম ডোনার ও কামাল জামান মোল্লা।

ঢাকা-১৮ (উত্তরা-খিলক্ষেত) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য সাহারা খাতুন। আসনটিতে বিএনপি চিঠি দিয়েছে এস এম জাহাঙ্গীর হোসেন ও বাহাউদ্দীন সাদীকে।

ঢাকা-১৯ (সাভার) আসনে নৌকার মাঝি এনামুর রহমান। আসনটিতে বিএনপির প্রার্থী দেওয়ান মো. সালাহ্উদ্দিন।

ঢাকা-২০ (ধামরাই) আসনে নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছেন বেনজীর আহমেদ। আর বিএনপি থেকে জিয়াউর রহমান ও সুলতানা আহমেদকে মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :