দেশেই হবে বিলুপ্ত নীল গাইয়ের বংশবিস্তার

শাহ্ আলম শাহী, দিনাজপুর
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৮, ১২:১৮

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে উদ্ধার হওয়া দেশের একমাত্র নীল গাইটি রয়েছে দিনাজপুরের রামসাগর দীঘি জাতীয় উদ্যানে। বিলুপ্ত প্রজাতির প্রাণীটির গর্ভের বাচ্চা নষ্ট হলেও নতুন করে এর বংশবিস্তারে আশাবাদী কর্তৃপক্ষ।

রামসাগর দীঘির তত্ত্বাবধায়ক এ কে এম আব্দুস সালাম তুহিন জানান, গত তিন মাসের সেবায় নীল গাইটি এখন প্রায় সুস্থ-সবল, ফের সন্তানদানে সক্ষম। এজন্য তার সঙ্গী খোঁজা হচ্ছে। ভারত থেকে একটি নীল ষাঁড় এনে এর বংশবিস্তারের উদ্যোগ নিয়েছে দিনাজপুর সামাজিক বন বিভাগ।

প্রাণী বিশেষজ্ঞরাও বলছেন, জাতীয় উদ্যানটিতে বন্যপ্রাণীর বংশবিস্তারে অনুকূল পরিবেশ রয়েছে। চারটি চিত্রা হরিণ এনে এখানে আড়াই শতাধিক চিত্রা হরিণের জন্ম হয়েছে।

গত ৪ সেপ্টেম্বর বিকালে রানীশংকৈল সীমান্তের কুলিক নদীর ধারে এলাকাবাসী উদ্ধার করেন দুর্লভ এই প্রাণীটি। জবাই করে এর মাংস খাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন উদ্ধারকারীরা। কিন্তু খবর পেয়ে স্থানীয় প্রশাসন উদ্ধারের পর হস্তান্তর করে দিনাজপুর সামাজিক বন বিভাগ কর্তৃপক্ষের কাছে। রামসাগরে আনার পর থেকেই প্রাণিটিকে দেখতে প্রতিদিন হাজারো দর্শনার্থী ভিড় করছে।

১৯৪০ সালে বিলুপ্ত প্রজাতির নীল গাইয়ের সর্বশেষ দেখা মিলেছিল পঞ্চগড় জেলায়। এটি উদ্ধারের আগে বাংলাদেশে আর কোথাও দেখা মেলেনি এই প্রাণীটির। রাম সাগর কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাণীটির গর্ভে বাচ্চা ছিল। ধরার সময় মানুষের ধাওয়ায় এটি আঘাতপ্রাপ্ত হয়। এ আঘাতে তার মুখ ও শরীরের বেশকিছু স্থানে ক্ষতের সৃষ্টি হয়। এতে গর্ভের বাচ্চাটি জীবিত প্রসব হলেও কিছুক্ষণ পর মারা যায়। চিকিৎসা, সেবা-যত্ম আর প্রয়োজনীয় নিয়মিত খাবার দেয়ায় প্রাণিটি এখন প্রায় সুস্থ-সবল।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :