৫৯ বসন্তে সুবর্ণা মুস্তাফা

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৮, ০৯:১৭

বাংলা চলচ্চিত্রের একজন খ্যাতিমান অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। একাধারে যিনি নাটক ও সিনেমায় অভিনয় করেন। আশির দশকে তিনি ছিলেন দেশের সবচেয়ে জনপ্রিয় অভিনেত্রী। তার সঙ্গে আফজাল হোসেন ও হুমায়ুন ফরীদির জুটি ছিল দর্শকনন্দিত।

সুবর্ণার আরও একটি পরিচয় হচ্ছে, তিনি প্রখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফার মেয়ে। বাবার মতো মেয়েও নিজের প্রতিভা দিয়ে দেশব্যাপী সুপরিচিতি লাভ করেছেন। আজ সেই সুবর্ণা মুস্তাফার জন্মদিন। জীবনের ৫৮টি বসন্ত পেরিয়ে ৫৯ বছরে পা দিয়েছেন তিনি। ১৯৫৯ সালের ২ ডিসেম্বর তার জন্ম হয়েছিল ঢাকায়।

অভিনয় জগতে সুবর্ণা মুস্তফার পথচলা শুরু হয়েছিল চলচ্চিত্রের মাধ্যমে। ১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকি পরিচালিত ‘ঘুড্ডি’ নামে একটি ছবিতে প্রথম অভিনয় করেন তিনি। তবে তিনি প্রথম নজর কাড়েন বেলাল আহমেদ পরিচালিত ‘নয়নের আলো’ ছবির মাধ্যমে। যেটি ১৯৮৪ সালে মুক্তি পেয়েছিল। ত্রিভুজ প্রেমের সে ছবিতে সুবর্ণা মুস্তাফার নায়ক ছিলেন তখনকার স্টাইলিস্ট হিরো জাফর ইকবাল। এরপর তিনি ‘অপহরণ’, ‘রাক্ষস’, ‘কমান্ডার’, ও ‘পালাবী কোথায়’সহ বেশ কিছু সুপারহিট ছবি উপহার দেন।

সুবর্ণা মুস্তাফা অভিনীত শেষ ছবি বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’। গত বছর মুক্তি পেয়েছিল এই ছবিটি। চলচ্চিত্রের পাশাপাশি বহু জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন তিনি। এর মধ্যে ‘শঙ্খনীল কারাগার’, হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আজ রবিবার’, ‘প্রাইভেট ডিটেকটিভ, কোথাও কেউ নেই’ ইত্যাদি উল্লেখযোগ্য।

চলতি বছরের ঈদুল ফিতরে ‘নুরুল আলমের বিয়ে’ এবং ঈদুল আযহায় ‘নুরুল আলমের হানিমুন’ নামে দুটি নাটকে তাকে দেখা গিয়েছিল। সেখানে তিনি তার বহুদিনের সহকর্মী আফজাল হোসেনের বিপরীতে অভিনয় করেন। দুটি নাটকটি বেশ দর্শকপ্রিয়তা পায়।

অভিনয়ে পরদর্শী সুবর্ণা মুস্তাফা শিক্ষা দীক্ষায়ও তার সমসাময়িক সবার থেকে এগিয়ে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ^বিদ্যালয় থেকে তিনি ইংরেজি বিভাগে ডিগ্রি লাভ করেন। এরপর প্রবেশ করেন অভিনয় জগতে। ১৯৮৪ সালে ক্যারিয়ারের শুরুর দিকে তিনি ঢাকাই ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদিকে বিয়ে করেন।

কিন্তু দীর্ঘ ২৪ বছর পর ভেঙে যায় এই তারকা জুটির সংসার। ২০০৮ সালে বিচ্ছেদ হয় হুমায়ূন ফরীদি ও সুবর্ণা মুস্তাফার। ওই বছরই অভিনেত্রী বিয়ে করেন নাট্য ও চলচ্চিত্র নির্মাতা বদরুল আনাম সৌদকে। গত এক দশক ধরে তার সঙ্গেই সংসার ধর্ম পালন করছেন ইন্ডাস্ট্রির জ্যেষ্ঠ এই নায়িকা।

ঢাকা টাইমস/০২ ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মাইক’ পুরস্কৃত

তৃতীয় বিয়েটা কবে করবেন আমির খান? প্রশ্ন শুনে যা হলো

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এই বিভাগের সব খবর

শিরোনাম :