হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা গ্রেপ্তার

প্রকাশ | ০৬ ডিসেম্বর ২০১৮, ১১:০৭

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

চীনের টেলিকম ও হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের এক নারী কর্মকর্তা কানাডায় গ্রেপ্তার হয়েছে। মেং ওয়ানঝৌ নামের ওই কর্তা হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) হিসেবে নিয়োজিত ছিলেন। খবর বিসিসির। 

বিবিসির খবরে আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নির্দেশে কানাডায় ওই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি হুয়াওয়ের পরিচালনা বোর্ডের উপ-চেয়ারম্যান এবং কোম্পানির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে।

১ ডিসেম্বর মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার নির্দেশে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে সে সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।  

বুধবার কানাডার বিচার বিভাগ জানিয়েছে, মেংকে শনিবার ভ্যানকৌবার থেকে গ্রেপ্তার করা হয়। তাকে যুক্তরাষ্ট্রে পাঠানোর পরিকল্পনা চলছে।

কানাডার বিচার বিভাগের এক মুখপাত্র সংবাদ মাধ্যমেজে জানিয়েছে, শুক্রবার জামিনের জন্য শুনানির সম্মুখীন হবেন মেং।

বিবিসির খবরে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য তদন্তাধীন রয়েছে হুয়াওয়েই। মার্কিন আইনপ্রণেতারা একাধিকবার প্রতিষ্ঠানটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে আখ্যা দিয়েছে। তাদের ধারণা, চীনা সরকার প্রতিষ্ঠানটির প্রযুক্তি ব্যবহার করে গুপ্তচরবৃত্তি চালাতে পারে।

তবে এই অভিযোগ প্রত্যাখ্যান করে এক বিবৃতিতে হুয়াওয়েই বলেছে, তারা যেখানে ব্যবসা পরিচালনা করে সেখানকার সকল আইন ও নীতি মেনে চলেছে। এসব আইনের মধ্যে রয়েছে রপ্তানি নিয়ন্ত্রণ, নিষেধাজ্ঞা আইন এবং জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইইউ’র সকল নীতিমালা।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এজেড)