দ্রুততম ২০০ ইয়াসিরের, ভাঙলেন ৮২ বছরের পুরনো রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৮, ১৫:২০

কীর্তিটা গড়তে মাত্র ৫ উইকেট প্রয়োজন ছিল ইয়াসির শাহর। নিউজিল্যান্ডের বিপক্ষে আবুধাবি টেস্টের প্রথম ইনিংসে নিলেন ৩টি। অপেক্ষায় অবসান ঘটল দ্বিতীয় ইনিংসেই; উইলিয়ামস সমারভিলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ইয়াসির ঢুকে গেলেন ইতিহাসের পাতায়।

টেস্ট ক্রিকেটে দ্রুততম ২০০ উইকেট শিকারী বোলার এখন ইয়াসির শাহ। পাকিস্তানি লেগস্পিনার ভেঙে দিয়েছেন ৮২ বছরের পুরনো রেকর্ড। ১৯৩৬ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৬তম টেস্টে ২০০ উইকেটের দেখা পেয়েছিলেন সাবেক অজি বোলার ক্ল্যারি গ্রিমেট। এতদিন পর্যন্ত তিনিই ছিলেন টেস্টের দ্রুততম ২০০ উইকেট শিকারী বোলার। তিন টেস্ট কম খেলে অর্থাৎ ৩৩ টেস্টেই ইয়াসির পেলেন প্রত্যাশিত দ্রুততম ‘ডাবল’-এর দেখা।

গ্রিমেট যেখানে এই কীর্তি গড়তে ১০ বছর ৩৫৩ দিন সময় নিয়েছিলেন, ইয়াসির সেখানে সময় নিলেন মাত্র ৪ বছর ৪২ দিন। তবে সময়ের হিসেবে দ্রুততম শিকারী কিন্তু তিনি নন। ৩ বছর ৩৪০ দিনে সময় নিয়ে ২০০তম উইকেটের দেখা পেয়েছিলেন সাবেক অজি লেগস্পিনার শেন ওয়ার্ন। এই তালিকায় তিনিই সবার ওপরে। ওয়ার্নের পরে ইংল্যান্ডের গ্রায়েম সোয়ান। তিনি সময় নিয়েছিলেন ৩ বছর ৩৪৮ দিন। সোয়ানের স্বদেশী ইয়ান বোথাম ২০০ উইকেটের দেখা পেয়েছিলেন ৪ বছর ৩০দিনে। তার চেয়ে ১২ দিন বেশি সময় নিলেন ইয়াসির।

ইয়াসিরের রেকর্ডগড়া টেস্টে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান। নিউজিল্যান্ডকে ২৭৪ রানে থামিয়ে ৩৪৮ রান সংগ্রহ করেছিল তারা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এই প্রতিবেদন খেলা পর্যন্ত ৪ উইকেটে ১৩৩ রান তুলেছে কিউইরা। তাতে ৫৯ রানের লিড দাঁড়িয়েছে তাদের। উইকেটে আছেন অধিনায়ক কেন উইলিয়ামসন (৬৯) এবং হেনরি নিকোলস (২৭)।

(ঢাকাটাইমস/৬ ডিসেম্বর/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :